শেষ হল এগ্রি-সায়েন্স লিডারশিপ ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্স

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ৯ ডিসেম্বর ২০২০

শেষ হল এগ্রি-সায়েন্স লিডারশিপ ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্স

শেষ হল এগ্রি-সায়েন্স লিডারশিপ ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্স

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রি-সায়েন্স লিডারশিপ ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্স সম্পন্ন হয়েছে। নেতৃত্বগুণ, আত্মউন্নয়ন এবং পেশা সংশ্লিষ্ট শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে শুরু হয় মাসব্যাপী এই ট্রেনিং কোর্সেটি। 

মঙ্গলবার রাতে ফার্মিং ফিউচার বাংলাদেশের সাথে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সায়েন্স ইউথ অ্যালায়েন্স যৌথ উদ্যোগে মাসব্যাপী এ প্রশিক্ষণটি অনলাইনে (জুমের মাধ্যমে) সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ১২ নভেম্বর থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। 

আধুনিক কৃষি উদ্ভাবন, বায়োটেক নীতিমালা এবং প্রামাণিক তথ্যভিত্তিক বিজ্ঞানবিষয়ক যোগাযোগ সম্পর্কে দক্ষতা অর্জন করতে কোর্সটিতে অংশগ্রহণ করে শিক্ষার্থীরা।  

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম বলেন, পেশাগত জীবনে সফলতার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণের সেশনগুলি তরুণ শিক্ষর্থীদের কর্মক্ষেত্রে জন্য দক্ষ করে গড়ে তুলতে বলিষ্ঠ ভূমিকা রাখবে সেই সাথে শিক্ষার্থীদের এ ধরনের প্রশিক্ষণের উদ্যোগ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য অনুকরণীয় বলে উল্লেখ করেন তিনি।  

ফার্মিং ফিউচার বাংলাদেশ এর সিইও এবং নির্বাহী পরিচালক মোঃ আরিফ হোসেন বলেন, শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে যোগ্যতা প্রমাণ করতে বিভিন্ন দক্ষতা প্রয়োজন, যা আমরা এই লিডারশিপ ট্রেনিং এর মাধ্যমে শিক্ষর্থীদের কাছে পৌঁছে দিতে চেয়েছি। ফার্মিং ফিউচার বাংলাদেশ শিক্ষার্থীদের নতুন কিছু শেখার এবং দক্ষতা উন্নয়নের এই প্রচেষ্টা এবং সর্বোপরি আগ্রহকে সাধুবাদ জানায়।

সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রোগ্রামের ট্রেনিং কো-অডিনেটর এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ব বিভাগের অধ্যাপক আবু নোমান ফারুক আহম্মেদ।

বিশেষ অতিথি ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর পরিচালক প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল এক্সটেনশন এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আলম।