বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

৪ শতাংশ সুদে কৃষিতে সাড়ে ১৯ হাজার কোটি টাকার ঋণ প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৮, ২৭ এপ্রিল ২০২০

খাদ্যের উৎপাদন ও খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে কৃষি ঋণের সুদ হার কমিয়ে ৪ শতাংশ কমিয়েছে সরকার। এর আগে এই সুদের হার ছিলো ৯ শতাংশ। সোমবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।করোনা সংকট মোকাবেলায় কৃষকদের জন্য এই প্রণোদনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী।

প্রজ্ঞাপনে বলা হয়, আমদানি বিকল্প ফসলসমূহের পাশাপাশি কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে উল্লিখিত ধান, গমসহ সব দানা শস্য, অর্থকরী ফসল চাষের ক্ষেত্রে ব্যাংকগুলো আগের বছরের মতো নিজস্ব উৎস থেকে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত তাদের লক্ষ্যমাত্রার বিপরীতে কৃষক পর্যায়ে ৪ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে।

এর আগে সোমবার সকালে কৃষি মন্ত্রণালয়ে এক ভিডিও কনফারেন্সে বলেন, ইতোমধ্যে ৫ হাজার কোটি টাকার ৪% সুদে ঋণ প্রণোদনা দেয়া হয়েছে। পাশাপাশি, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সার্বিক কৃষিখাতের ক্ষতি কাটিয়ে উঠতে  ৯% সুদের স্থলে মাত্র ৪% সুদে কৃষকদের ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৪ হাজার ৫শ’ কোটি টাকার বিশেষ ঋণ প্রণোদনা প্রদান করা হবে। ফলে এ নিয়ে কৃষিখাতে মোট ৪% সুদে প্রণোদনা দাঁড়ালো ১৯ হাজার ৫শ’ কোটি টাকা, বলেন কৃষিমন্ত্রী।

চলতি বছরের ১ এপ্রিল গতে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত ধান গমসহ সকল দানা শস্য, অর্থকরী ফসল, শাক-সবজি ও কন্দাল ফসল চাষের জন্য এই হারে ঋণ পাবেন কৃষক।

Advertisement
Advertisement