মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

হিট স্ট্রোক থেকে পোল্ট্রি রক্ষায় করণীয়

ডা. সাইফুল ইসলাম সোহেল

প্রকাশিত: ০০:২৫, ১৪ সেপ্টেম্বর ২০১৮

তীব্র গরমের সময় সচেতনা না হলে এবং সঠিক যত্ন না নিলে হিট স্ট্রোকে মুরগি মারা যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার আগেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত। 

হিট স্ট্রোকের লক্ষণ: 

অতিরিক্ত গরমে হিট স্ট্রোক করে মুরগি মারা যাওয়ার প্রাক্কালে যে ধরনের লক্ষণ প্রকাশ পায়_____

শ্বাস কষ্ট এবং হা করে জোরে জোরে শ্বাস নিবে। ঝুঁটি বিবর্ণ হবে। শরীর থেকে পাখা দূরে সরিয়ে রাখবে। ঝিমুনি ধরা, ডায়রিয়া এবং খিঁচুনিও হতে পারে। হার্ট অ্যাটাক করেও অনেক সময় মুরগি মারা যায়।

অতিরিক্ত তাপমাত্রায় মুরগির মৃত্যুহার কমাতে পারেন যেভাবে:

১. অবশ্যই খামারে ঠাণ্ডা ও পরিষ্কার পানির ব্যবস্থা করবেন। পানি ঠাণ্ডা করতে প্রয়োজনে বরফের টুকরা দিয়ে রাখতে পারেন। খামার ঘর পরিষ্কার পরিছন্ন রাখবেন।

২. মুরগি অতিরিক্ত ঘন করা যাবে না (ছবির মতো করবেন তো মরবেন)।

৩. সূর্যের আলো যেন ঘরে প্রবেশ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।  পর্যাপ্ত আলো-বাতাস প্রবেশের সুযোগ করতে হবে। পর্দা সম্পূর্ণ খুলে ফেলতে পারেন। যে পাশে রোদ যাবে সেদিকে টেনে লম্বা করে বারান্দার মতো করে রাখতে পারেন। কিন্তু নামিয়ে রেখে রোদ ঠেকাতে যাবেন না।

৪. মুরগিকে দিনের শীতল সময়ে খাবার পরিবেশন করবেন। দুপুরে অতিরিক্ত গরমে খাবার দিবেন না। তবে পানির পাত্র কখনই ফাঁকা রাখা যাবে না।

৫. টিনের চালে চটের বস্তা ভিজিয়ে দিন। সিলিং ফ্যান ব্যবহারের চেয়ে স্ট্যান্ড ফ্যান ব্যবহার করা উত্তম।

৬. মুরগিকে শান্তভাবে বসে থাকতে দিন। মুরগির ইচ্ছা হলে পানি পান করবে। মনে রাখবেন, এসময় বারবার মুরগিকে তুলে দিয়ে পানি পান করানোর দায়িত্ব আপনার নয়।

৭. ভেটেরিনারিয়ান বা প্রাণীচিকিৎসকের পরামর্শে ভাল কোনো ইলেক্ট্রোলাইট পরিবেশন করুন।

Advertisement
Advertisement