বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

হার্ট ভালো রাখতে খেতে পারেন যেসব খাবার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০১৮

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কায়িক পরিশ্রমের অভাব, দুশ্চিন্তা, ধূমপান ইত্যাদি কারণেই হার্টের রোগ হয়। তবে বংশগত কারণেও হৃদরোগের ঝুঁকি বাড়ে। বংশগত কারণ ছাড়া বাকিগুলো নিয়ন্ত্রণে রেখে কিংবা পরিবর্তন করে হার্টকে সুস্থ রাখা সম্ভব। সেক্ষেত্রে খাদ্যাভাসে যেসব পরিবর্তনবা খাবার এই রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে তা হলো-

১. রান্নায় সঠিক তেলের ব্যবহার
প্রথমেই আপনাকে রান্নায় পরিবর্তন আনতে হবে। আর সেই পরিবর্তনটি হচ্ছে রান্নায় তেলের ব্যবহারে সতর্ক হওয়া। কম তেলে রান্না করা খাবার খাওয়ার চেষ্টা করতে হবে। এছাড়া রান্নায় অলিভ ওয়েল বা বাদাম তেল ব্যবহার করা ভালো। ভেজিটেবল ওয়েলও হার্টের জন্য ভালো। 

২. ক্যারটিনয়েড ও ভিটামিন-সি যুক্ত খাবার
ক্যারটিনয়েড ও ভিটামিন-সি যুক্ত ফলমূল হচ্ছে: কমলালেবু, পেঁপে, আপেল, কলা, স্ট্রবেরি, আঙ্গুর ইত্যাদি। এই খাবারগুলোতে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা হার্টের জন্য খুবই উপকারী। 

৩. ফলমূল ও সবুজ শাক-সবজি
হার্ট ভালো রাখার জন্য নিয়মিত ফলমূল ও সবুজ শাক-সবজি খাওয়া প্রয়োজন। বিশেষ করে, তাজা ফলের রস হার্টের জন্য খুবই ভালো। সবুজ শাক-সবজির মধ্যে পালংশাক, লাউ, কুমড়া, গাজর, বিট, বাঁধাকপি, ভুট্টা, লাল আলু ইত্যাদি হার্টের জন্য বেশ উপকারী। 

৪. খাবার তালিকায় মাছ যোগ করুন
মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া যায় যা খেলে হার্টের রোগের সম্ভাবনা অনেকটাই কমে আসে। পাশাপাশি এই এসিড রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে ও রক্তনালীতে কোলেস্টেরল জমাট বাঁধা প্রতিরোধেও সাহায্য করে। ইলিশ মাছে সবচে বেশী ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকে। সাথে সামুদ্রিক মাছ খাওয়ার অভ্যাস করুন।

৫. আদা, রসুন ও হলুদ
রান্নার সময় মসলা হিসেবে আদা, রসুন ও হলুদ ব্যবহার করুন। এগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যা আপনার হার্টকে ভালো রাখবে।

Advertisement
Advertisement