বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

সুস্বাদু ইলিশ চিনবেন যেভাবে

ড. আনিছুর রহমান

প্রকাশিত: ২১:২৮, ১৭ জুলাই ২০১৮

আসছে মাছের রাজা ইলিশের মৌসুম। আর এই ভরা মৌসুমে ইলিশ খাওয়া এবং সংরক্ষণ করার তোরজোড় চোখে পড়ার মত। চোখে পড়ার মত আরেকটি বিষয় ঘটে তা হলো, পদ্মার ইলিশ-পদ্মার ইলিশ বলে বিক্রেতাদের হাঁকডাক। মনে হয় বাজারে পদ্মার ইলিশ ছাড়া আর কোন ইলিশ নেই। এটির বড় কারণ পদ্মার ইলিশের স্বাদ জুড়ি মেলা ভার।

এই হাঁকডাকে অনেক সময় আপনিও বিক্রেতার কথায় আশ্বস্ত হয়ে হয়তো কিনে নেন পদ্মার ইলিশ। পদ্মা-মেঘনা যাই হোক নদীর ইলিশ মানেই সুস্বাদু। কিন্তু বাসায় গিয়ে দেখলেন বিধিবাম। ইলিশের রাজকীয় স্বাদ কোথায়? তার মানে আপনি ঠকেছেন। নদীর ইলিশ বলে আপনাকে গছিয়ে দিয়েছে সাগরের ইলিশ। অথচ একটু সচেতন হলে বিক্রেতার আশ্বাসে নয়, আপনার বুদ্ধি খাটিয়েই কিনে নিতে পারেন সুস্বাদু ইলিশ। কীভাবে?

বাজারে গিয়ে প্রথমেই ইলিশের যেদিকটি দেখে আপনি নিশ্চিত হতে পারবেন সেটি নদীর না সাগরে তা হলো মাছের আকৃতি দেখে। মনে রাখবেন নদীর ইলিশের হবে বেশ মোটা আর সাগরের ইলিশের আকৃতি হবে সরু। আরেকটি দিক খেয়াল করতে হবে, সেটি হচ্ছে নদীর ইলিশের আশের রং হবে উজ্জ্বল ও চকচকে রূপালী এবং মাছের মাঝ বরাবর রূপালী রঙ এ একটু সোনালী আভা আসবে।যেটি সাগরে মাছে পাওয়া যাবে না।

আর মাছের রাজার রাজকীয় স্বাদ পেতে হলে আপনাকে কিনতে হবে ৮শ’ থেকে ১২শ’ গ্রাম ওজনের ইলিশ।

সুস্বাদু ইলিশ চেনার ক্ষেত্রে আরেকটি বিষয় বিবেচনায় নিতে পারেন। সেটি হচ্ছে মাছটি পুরুষ না স্ত্রী। প্রশ্ন হচ্ছে এই স্ত্রী ইলিশ এবং পুরুষ ইলিশ চিনবেন কীভাবে? এ ক্ষেত্রে মাছের নাভীর দিকে একটু নজর দিন। স্ত্রী ইলিশের নাভী থাকবে একটু ফোলা এবং সুনির্দিষ্ট এবং স্ত্রী ইলিশের আকৃতি হবে মোটা।

কাজেই বাজারে গিয়ে সুস্বাদু ইলিশ কেনার ক্ষেত্রে বিক্রেতার উপর ভরসা না করে, নিজেই বিষয়গুলো খেয়াল করে কিনুন। ঠকার কোন সম্ভাবনা যেমন থাকবে না তেমনি আপনার রসনাও হবে পরিতৃপ্ত।

লেখক: প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, চাঁদপুর নদী কেন্দ্র।

Advertisement
Advertisement