শনিবার   ২২ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৯ ১৪২৮ ||  ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ACI Agri Business

সারে কারসাজিতে কঠোর নজরদারির হুশিয়ারি কৃষিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৪, ৩০ নভেম্বর ২০২১

কৃষক পর্যায়ে সারের পর্যাপ্ত সরবরাহ ও সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে যাতে সার বিক্রি না হয়-তা নিশ্চিত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কঠোর নজরদারি ও তদারকির নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক। 

মঙ্গলবার বিকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে সারের পর্যাপ্ত মজুদ রয়েছে। বর্তমানে বিশ্ববাজারে সারের দাম তিনগুণ বেড়েছে কিন্তু দেশে সরকার এই মুহূর্তে সারের দাম বাড়াবে না। বিশ্ব বাজারে সারের দাম বেড়েছে এই অজুহাতে দেশে কেউ যেন কৃত্রিম সংকট সৃষ্টি করে সুযোগ না নিতে পারে, এ বিষয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের খুব সতর্ক থাকতে হবে।  

গুণগতমান বজায় রেখে যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালকদের এসময় মন্ত্রী আহ্বান জানান। তিনি বলেন, সারের সাথে ফসলের উৎপাদন এবং সরকারের ভাবমূর্তিও জড়িত। সারের কোন রকম সংকট হলে ফসলের উৎপাদনে প্রভাব পড়বে, সরকারের ভাবমূর্তিও ক্ষুণ্ন হবে। সেজন্য, দেশের কোথাও কোনক্রমেই যাতে সারের সরবরাহ এবং দাম নিয়ে ছলচাতুরি, কারসাজি ও কালোবাজারি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০টি। মোট বরাদ্দ ২ হাজার ৯১৮ কোটি টাকা। অক্টোবর ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ১৬.২৮%। এ সময়ে জাতীয় গড় অগ্রগতি হয়েছে ১২.৫০%। 

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সচিবের রুটিন দায়িত্বরত ড. মো: আবদুর রৌফ। এসময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। 

Advertisement
Advertisement