মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

ACI Agri Business

`শস্যচিত্রে বঙ্গবন্ধু’ গড়তে যাচ্ছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৩, ৬ ফেব্রুয়ারি ২০২১

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়তে যাচ্ছে মুজিব জন্মশতবার্ষিক এ ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’র কার্যক্রম। শস্যের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুখচ্ছবি ফুটিয়ে তোলার এই কাজটি চলছে বগুড়ার শেরপুরে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সেখানে সকল শস্য রোপন কার্যক্রম শেষ হয়েছে জানিয়ে আয়োজকরা বলছেন, আগামী দশ দিনের মধ্যে বঙ্গবন্ধুর মুখচ্ছবি সেখানে ফুটে উঠবে। 

শস্যচিত্রে বঙ্গবন্ধু নিয়ে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়। সভায় ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ কার্যক্রমের আহ্বায়ক ও প্রধান সমন্বয়ক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ হ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ২১ ফেব্রুয়ারির মধ্যেই গিনেস কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সকল ডকুমেন্ট পাঠাবেন তারা। মূলত ধানের চারার মাধ্যমে করা হচ্ছে এই শস্যচিত্র।

সভায় তিনি বলেন, ‘আমরা এ কার্যক্রম অনেক আগে শুরু করেছি। বিদেশ থেকে বীজ এনেছি। গিনেস কর্তৃপক্ষ নির্দেশিত পথে আমরা চলছি। পূর্বের সকল রেকর্ড সম্পর্কে আমাদের কাছে তথ্য রয়েছে। আমাদের আয়োজন বিশ্বের সর্ববৃহৎ এবং কোনো নেতার প্রথম এতো বড় মুখচ্ছবি। বিশ্ববাসীর কাছে আমরা বঙ্গবন্ধুকে নিয়ে এ আয়োজন স্মরনীয় করে রাখতে চাই। আমরা মুজিববর্ষে সব সেরা প্রোগ্রাম করতে চাই।’

লার্জেস্ট ক্রপ ফিল্ড মোজাইক (ইমেজ) শাখার নতুন রেকর্ড হবে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হতে যাওয়া এই শস্যচিত্র। রেকর্ডটি বর্তমানে চীনের দখলে। ১৯১৯ সালে ৭৯ হাজার ৫০৫.১৯ বর্গমিটার আয়তনের জমিতে চার রঙের ধানের চারায় কাউ ফিশের ছবি ফুটিয়ে তুলে সাংহাইয়ের লেজিদাও টুরিজম ডেভেলপমেন্ট কোম্পানি লিমিডেট ওই রেকর্ড গড়েছিল।

নতুন রেকর্ডেও নেতৃত্বে দিচ্ছে বেসরকারি কোম্পানি। ন্যাশনাল এগ্রিকেয়ার কোম্পানির সহযোগিতায় ‘বঙ্গবন্ধু জাতীয় পরিষদ’ বঙ্গবন্ধু জন্মশতবার্ষিক উপলক্ষ্যে উদ্যোগ নেয় এই শস্যচিত্র তৈরির। দুই মাস আগে বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে ১০৫ বিঘা জমিতে এই কাজের প্রস্তুতি শুরু হয, যার আয়তন ১২ লাখ ৯২ হাজার বর্গফুট।

Advertisement
Advertisement