বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

রেড লেডি পেপে চাষ করবেন যেভাবে

কৃষিবিদ খাইরুল আমিন

প্রকাশিত: ১১:২৮, ১১ সেপ্টেম্বর ২০১৮

স্বল্পমেয়াদী ফল ও সবজি হওয়ায় দিন দিন বাড়ছে পেপে চাষ। আগে অনেকে কৃষক নিজের খাবার জন্য বাড়ির আঙিনায় পেপের চারা লাগালেও এর বাণিজ্যিক চাষাবাদের দিকে ঝুঁকছেন অনেকে। আর পেপে অত্যন্ত সুস্বাদু, পুষ্টিকর এবং ওষুধি গুণ সম্পন্ন হওয়ায় ভোক্তা পর্যায়েও রয়েছে এর জনপ্রিয়তা। দেশে বর্তমানে প্রায় ৪ হাজার হেক্টর জমিতে পেপে চাষ হয় এবং মোট উৎপাদন প্রায় ৪৯ হাজার টন। রেড লেডি পেপে জাতের চাষ সম্পর্কে জেনে নিন-

প্রথমেই বীজ কেনা প্রসঙ্গ। বাজারে অনেক ধরণের বীজ পাওয়া যায় যা কেনার সময় ভালোভাবে যাচাই-বাছাই করে নিতে হবে। চীন ও তাইওয়ানের রেড লেডি বীজ ভালো বলে জানিয়েছেন চাষীরা। তাইওয়ানের রেড লেডি ২ গ্রাম বীজের প্রতি প্যাকেট বীজের দাম পড়বে ৫৫০-৬৫০ টাকা এবং প্রতিগ্রামে বীজ থাকে ৬০-৭০টি। সাধারণত হেক্টরপ্রতি ৭০-১০০ গ্রাম বীজ দরকার হয়। 

চারা তৈরি: বীজ থেকে বংশ বিস্তার করা যায়। বীজের প্যাকেট কেটে ২ ঘণ্টা রোদে শুকিয়ে ঠান্ডা জায়গায় রেখে ১০-১২ ঘণ্টা পানিতে ভেজানোর পর পলিথিন ব্যাগে চারা তৈরি করতে হবে। পলিথিন ব্যাগে চারা তৈরি করলে রোপণের পর চারা দ্রুত বাড়ে। ৫X৬ সে.মি আকারের ব্যাগে সমপরিমাণ বেলে দোআঁশ মাটি ও পচা গোবরের মিশ্রণ ভর্তি করে ব্যাগের তলায় ২-৩টি ছিদ্র করতে হবে। তারপর এতে সংগৃহীত বীজ হলে একটি এবং পুরাতন বীজ হলে ২টি বপন করতে হবে। ১টি ব্যাগে একের বেশি চারা রাখা উচিত নয়।

চারা রোপণ: ১.৫ থেকে ২ মাস বয়সের চারা রোপণ করা যায়। ২ মিটার দূরে দূরে ৬০X৬০X৬০ সে.মি আকারে গর্ত করে রোপণের ১৫ দিন আগে গর্তের মাটির সার মেশাতে হবে। পানি নিষ্কাশনের জন্য ২ সারির মাঝখানে ৫০ সে.মি নালা রাখতে হবে।

সার: চারা লাগানোর পর নতুন পাতা এলে ইউরিয়া ও এমপি সার ৫০ গ্রাম করে প্রতি ১ মাস অন্তর প্রয়োগ করতে হবে। গাছে ফুল এলে এ মাত্রা দ্বিগুণ হবে। শেষ ফল সংগ্রহের আগেও সার দিতে হবে।

পরিচর্যা: গাছের গোড়া থেকে আগাছা তুলে ফেলতে হবে। গোড়ার মাটি কোদাল দিয়ে হালকা করে দিতে হবে। গাছে অতিরিক্ত ফল হলে কিছু ফল ছিড়ে নিতে হবে। বাকি ফল এতে বড় হওয়ার সুযোগ পাবে। পেঁপে গাছে বিভিন্ন হরমোন প্রয়োগ করে সুফল পাওয়া যায়।

সব পরিশ্রমের পর এবার ফল তোলার পালা। পেপের রং দেখেই বুঝা যাবে এটি সংগ্রহ করার সময় হয়েছে কি না। পুষ্ট হওয়ার সময় সাধারণত কোনো কোনো ফলে হলুদ রং ধারন করে। আবার পুষ্ট ফলে কিছু দিয়ে খোঁচা দিলে পানির মতো তরল আঠা বের হলেও বুঝবেন পেপে সংগ্রহ করার সময় হয়েছে কারণ অপুষ্ট ফল থেকে দুধের মতো ঘন আঠা বের হয়। 

Advertisement
Advertisement