সোমবার   ০১ জুন ২০২০ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭ ||  ০৯ শাওয়াল ১৪৪১

রাজধানীর যেসব জায়গায় বসছে কোরবানির পশুর হাট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:০৩, ৯ আগস্ট ২০১৮

রাজধানীতে এবার ২৯টি অস্থায়ী কোরবানির পশুর হাট বসবে এবং হাটের বাইরে আবাসিক এলাকা ও সড়কে পশু বেচাকেনা নিষিদ্ধ ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পশুবাহী গাড়ির সামনে হাটের নাম লেখা থাকবে। ওই গন্তব্য ছাড়া পশুবাহী গাড়ি অন্য কোথাও থামানো যাবে না।

সরকারের এসব সিদ্ধান্তের কথা ইতোমধ্যেই গণমাধ্যমকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানা, ‘এবার কোরবানি উপলক্ষে হাটগুলোতে নির্দিষ্ট সীমানা নির্ধারণ করে দেওয়া হবে। ওই সীমানার বাইরে আবাসিক এলাকা ও সড়ক-মহাসড়কে কোরবানির পশু বেচাকেনা করতে দেওয়া হবে না। এছাড়া পশুবাহী গাড়িগুলোর সামনে গন্তব্যের স্থল ও হাটের নাম লেখা থাকবে। যাতে নির্দিষ্ট জায়গা ছাড়া অন্য কোথাও না থামতে পারে।’

গত বছর প্রায় সোয়া কোটি পশু কোরবানি হয়েছে এবং এবার এই সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। কোরবানির পশুর হাটের নিরাপত্তার পাশাপাশি পশুর চামড়া পাচার রোধে আইনশৃঙ্খলা বাহিনীকে্ও নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আসাদুজ্জামান খাঁন আরো জানান, ‘প্রতি বছর গরু মোটা তাজাকরণে ওষুধ ব্যবহার করা হয়। প্রাণি সম্পদ মন্ত্রনালয়কে ওই ওষুধের তালিকা দিতে বলা হয়েছে। তালিকা ধরে ধরে ওষুধ আমদানি, সরবরাহ ও ব্যবহার রোধ করবে আইনশৃঙ্খলা বাহিনী।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ আগস্ট ঈদ হতে পারে। ঈদ উপলক্ষে ঈদগাহ ও কোরবানির পশুর হাট আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে থাকবে। প্রতিটি পশুর হাটে একটি করে পুলিশ ক্যাম্প থাকবে।

ডিএসসিসি এলাকার হাট

এবার দক্ষিণ সিটি করপোরেশনের মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুরের মৈত্রী সংঘ মাঠ, গোপীবাগের ব্রাদার্স ইউনিয়ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়াম-সংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যান বাড়ি মোড়, আরমানিটোলা মাঠসংলগ্ন খালি জায়গা, ধূপখোলা ইস্ট এন্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট, দনিয়া কলেজ মাঠ, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠ ও আশপাশের খালি জায়গায় হাট বসানোর জন্য দরপত্র আহ্বান করেছে কর্তৃপক্ষ।

ডিএনসিসি এলাকার হাট

অন্যদিকে ডিএনসিসি এলাকার মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর সেতুর পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয় পাশের ফাঁকা জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, আশিয়ান সিটি হাউজিং, ভাটারা (সাইদ নগর), মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা এবং মিরপুর ডিওএইচএসের উত্তর পাশে সেতু প্রোপার্টি ও সংলগ্ন খালি জায়গায়।