মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

ভ্যাকসিনের গুরুত্ব প্রতিপাদ্যে পালিত হলো বিশ্ব ভেটেরিনারি দিবস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০২, ২ মে ২০১৯

ভ্যাকসিনের গুরুত্ব প্রতিপাদ্য নিয়ে এবার পালিত হলো বিশ্ব ভেটেরিনারি দিবস। দিবসটি উপলক্ষে রাজধানীতে গত শনিবার অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা। 

প্রাণিসম্পদ অধিদপ্তর ও বেসরকারি ভেটেরিনারিয়ানদের সংগঠন ‘দ্য ভেট এক্সিকিউটিভ’ এর যৌথ আয়োজনে খামারবাড়ির বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রাটি। শোভাযাত্রর উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু। রাজধানীর বিজয় সরণি ঘুরে আবার সেখানে এসেই শেষ হয় এই শোভাযাত্রা। 

পরে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে আলোচনা সভায় তুলে ধরা হয় প্রাণিসম্পদে ভ্যাকসিনের ব্যবহার ও বর্তমান চিত্র। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মোহাম্মদ শামছুদ্দিন। তিনি বলেন, ভ্যাকসিনই একমাত্র সমাধান নয়। অন্যান্য ব্যবস্থাপনা ঠিক না থাকলে ভ্যাকসিনের সুফল পাওয়া যাবে না। দেশে ভ্যাকসিন উৎপাদনে বিনিয়োগ ও সক্ষমতা বাড়ানোর তাগিদ দেন ড. শামছুদ্দিন।

অনুষ্ঠানে অধ্যাপক ড. আতাউর রহমানকে ‘দ্য ভেট এক্সিকিউটিভ ২০১৯” অ্যাওয়ার্ড প্রদান করা হয়। 

আলোচনা সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. কবির মো. ইকরামুল হক, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সভাপতি ডা. নজরুল ইসলাম ও মহাসচিব ড. হাবিবুর রহমান মোল্লা, বিসিএস লাইভস্টক এসোসিয়েশনের সভাপতি ডা. মাহবুব আলম ফারুকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা

ঢাকার বাইরেও দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়েও আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা ও বিভিন্ন অনুষ্ঠান।

প্রতিবছর এপ্রিল মাসের শেষ শনিবার এ দিবসটি পালন করা হয়।

Advertisement
Advertisement