বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

ভোক্তাদের কাছে শিবগঞ্জের নিরাপদ আম পৌঁছে দিবে মার্জেন ও পারমিদা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩১, ২৪ জুন ২০২০

অনলাইনের মাধ্যমে কেনাকাটা করার জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পেয়েই চলেছে। করোনার প্রভাবে এখন মানুষ অনলাইনের কেনাকাটায় ঝুকছে। সরাসরি বাজারে না গিয়ে পন্য ক্রয় করার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে অনলাইন। আর ঘরে বসেই দেশের বিভিন্ন স্থানের পণ্য পেয়ে যাচ্ছেন ভোক্তারা। তাদের জন্য এবার চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জের নিরাপদ আম পৌঁছে দেবে পারমিডা ডট কম ও মার্জেন লিমিটেড।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি) এর সহযোগিতায় এবং চাঁপাই-নবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভা ও সুইসকন্ট্যাক এর প্রবৃদ্ধি প্রকল্প যৌথ উদ্যোগে এই ই-কমার্স সেবা চালু করেছে প্রতিষ্ঠান দুটি। “করোনাকালীন দুর্যোগ প্রতিরোধে” এই এলাকার নিরাপদ, সুস্বাদু ও গুনগত আম ঢাকার বিভিন্ন এলাকার ভোক্তাদের নিকট পৌছে দিতে গত ১৫ জুন এই কার্যক্রম চালু করা হয়।

চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাতী আম শিবগঞ্জের কয়েকটি বাগান থেকে সরাসরি নিয়ে ঢাকায় নেওয়ার এই উদ্যোগের উদ্বোধন করেন শিবগঞ্জ পৌরসভা মেয়র কারিবুল হক রাজিন। তিনি বলেন, ই-কমার্স মার্কেটিংয়ের অন্যতম প্রতিষ্ঠানের মাধ্যমে আম পাঠানোর ফলে আমচাষী ও ব্যবসায়ীরা নায্যমূল্য পাবার পাশাপাশি ভোক্তারা নির্ভেজাল আম পাবে।

শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্র্রসারন অধিদপ্তরের উপজেলা কৃষি অফিসার এসএম আমিনুজ্জামান ছাড়াও এ সময় উপস্থিত ছিলেন আম সংগঠনের প্রতিনিধি, আমচাষী ও ব্যবসায়ী, পৌর কাউন্সিলর, পারমিদা ডট কম ও মার্জেন লিমিটেড এর প্রতিনিধি এবং প্রবৃদ্ধি প্রকল্পের প্রতিনিধিরা।

এ বছর নিরাপদ আম উৎপাদন করলেও করোনা পরিস্থিতির কারনে তা দেশের বিভিন্ন অঞ্চলে বিপণন করতে পারছে না বাগান মালিকরা। এই পরিস্থিতিতে আমের বিপণন ব্যবস্থা স্বাভাবিক রাখতে বাগান হতে আম সংগ্রহ করে সরাসরি ঢাকার ভোক্তাদের দোরগোড়ায় পৌছানো নিশ্চিত করতে এই উদ্যোগ নেয়া হয়।

স্থানীয় আমচাষীরা জানান, মহামারির সময়ে নায্যমূল্যে বাগান থেকে সরাসরি আম বিক্রি করতে পেরে তারা চিন্তা মুক্ত হয়েছেন। 

করোনা দূর্যোগকালীন পরিস্থিতিতে আমচাষিরা যেনো মন্দা অবস্থা কাটিয়ে উঠতে পারে সেই সাথে যাতে ন্যায্য মুল্য পায় সেই উদ্দেশ্যে ই-কমার্স সেবার মাধ্যম ৬৫ মেট্রিকটন আম আমচাষির নিকট হতে সরাসরি সংগ্রহ করে গ্রাহদের কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে মার্জেন কর্তৃপক্ষ। ভবিষ্যতে এই অঞ্চলের আম দেশীয় ও বিশ্ববাজারে ব্রান্ড হিসেবে পরিচিতি পাবে বলে আশা করছে মার্জেন।

মার্জেন এর মুখপাত্র আরিফুল ইসলাম বলেন, পারমিদা যেহেতু একটি জনপ্রিয় অনলাইন সপ সেহেতু পারমিদার মাধ্যমে অধিক সংখ্যক ভোক্তাদের নিকট মারজিনের ট্রু ম্যাংগো (true mango) পৌছে যাবে এবং মারজিনের কেমিক্যালমুক্ত ফ্রুট ব্যাগ আম অতি সহজেই পেয়ে যাবেন ভোক্তারা।

নিরাপদ আমচাষ নিশ্চিত করতে ২০১৮ সাল হতে কাজ করে আসা স্থানীয় প্রবৃদ্ধি প্রকল্পের সাথে যুক্ত রয়েছে মার্জেন লিমিটেড। আম চাষী, ব্যবসায়ী, আম শ্রমিকদের নিয়ে বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন করছেন তারা। এছাড়াও পৌরসভার চকদৌলতপুর আম বাজারের অবকাঠামো উন্নয়নসহ করোনাকালীন দুর্যোগ প্রতিরোধে স্বাস্থ্য নিরাপত্তা উপকরণ সরবরাহ করে নিরাপদ স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার কাজও করছে প্রতিষ্ঠানটি।

 

Advertisement
Advertisement