সোমবার   ০১ জুন ২০২০ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭ ||  ০৯ শাওয়াল ১৪৪১

ভিটামিন সি, জেনে নিন কোনটাতে কত!

প্রকাশিত: ০১:৩০, ১৬ মে ২০২০

বর্তমান সময়ের সবথেকে আলোচিত বিষয় হচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ এবং কোভিড-১৯ । শ্বাসতন্ত্রের অন্যান্য অসুস্থতার মতো এই ভাইরাসের ক্ষেত্রেও সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্বরসহ হালকা লক্ষণ দেখা দিতে পারে । কিছু মানুষের জন্য এই ভাইরাসের সংক্রমণ মারাত্মক হয়ে ঘটছে মৃত্যু। 

তবে সাধারণ কিছু সতর্কতা অবলম্বন এবং সঠিক খাদ্যাভ্যাস  পারে এই ভাইরাসটির সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে আনতে । কারণ কোভিড-১৯ থেকে বাঁচার এখন পর্যন্ত কার্যকর কোনো ওষুধের সন্ধান মেলেনি। তাই বাঁচার জন্য করোনাভাইরাসকে প্রতিরোধ করাই এখন অন্যতম উপায়।

চিকিৎসক ও পুষ্টিবিদরা বলছেন, করোনা মোকাবেলায় দৈনন্দিন খাবারে ভিটামিন সি যুক্ত করা প্রয়োজন। তাদের মতে, ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে। যেকোনো ইনফেকশনের সময় ভিটামিন-সি এর মাত্রা প্লাজমাতে হ্রাস পায়, কারণ দেহ ইনফেকশনের বিরুদ্ধে লড়াই করার সময় ভিটামিন-সি ব্যবহার করে। এ কারণে সর্দি-কাশির সময় ভিটামিন-সি নিয়মিত খেতে বলা হয়। 

লেবু, কমলা, জাম্বুরা, আমলকী, পেয়ারা, কাঁচামরিচ, টমেটো, পেঁপে ইত্যাদি ভিটামিন-সি এর ভালো উৎস। এছাড়া স্ট্রবেরি, কিউই,ব্রক্কোলি,ব্রাশেল স্প্রাউটস, ফুলকপি,সবুজ, লাল বেল পেপারস,পালং শাক, সবুজ পাতাওয়ালা সবজি,বাঁধাকপি,শালগম, পেয়ারা, আঙুর ও বেছে নেওয়া যেতে পারে দৈনন্দিন খাদ্য তালিকায় । 

এ ক্ষেত্রে কোন ফল বা শাক-সবজি খেলে বেশি ভিটামিন সি পাবেন তা জেনে রাখাও ভালো। তাতে একই ফল বা শাক-সবজির উপর চাপ কম পড়বে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান বিভাগের তথ্য অনুযায়ী সবচে বেশি ভিটামিন সি পাওয়া যায় আমলকিতে, প্রতি ১শ গ্রামে যার পরিমাণ ৪শ’ ৫৩ মিলি গ্রাম, পেয়ারাতে ২শ’ ২৮মিলি গ্রাম। করোনা সংকটে যে পণ্যটির দাম ও চাহিদা সবচে বেশি বেড়েছে সেই লেবুতে এই ভিটামিন সি এর পরিমাণ প্রতি ১শ’ গ্রামে মাত্র ৪৬ মিলি গ্রাম। এছাড়া জাম্বুরায় ১শ’ ২২ , আমে ১শ’ ৩, আমড়ায় ৭৭, জাম, বরই, পাকা পেপে এবং কমলায় যথাক্রমে ৭৪, ৬৬, ৬২ এবং ৫৪ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়।

 

 

অন্যদিকে, সবজির মধ্যে সবচে বেশি ভিটামিন সি পাওয়ার জন্য  বেছে নিতে পারেন সজনে পাতা। কারণ প্রতি ১শ’ গ্রাম সজনে পাতা থেকে আপনি পাবেন ২২০ মিলিগ্রাম ভিটামিন সি। এরপরই রয়েছে কাঁচা মরিচ। ১শ’ ২ মিলি গ্রাম ভিটামিন সি পাবেন খাবারে গুরুত্বপূর্ণ এই মরিচে।অন্যদিকে কাঁকরোলে ৯৯ মিলিগ্রাম, করলাতে ৯১ মিলিগ্রাম, ফুলকপিতে ৭৩ মিলিগ্রাম এবং কচুশাক, পাটশাক ও পুঁইশাকের প্রতি ১০০ গ্রামে রয়েছে ৬৩, ৫৪ ও ৫২ মিলিগ্রাম ভিটামিন সি।কম হলেও প্রতি ১০০ গ্রাম মিষ্টিআলু এবং আলু  থেকে পাওয়া যায় ৩৫ এবং ১৯ মিলিগ্রাম গুরুত্বপূর্ণ এই ভিটামিন সি।   

একজন পূর্ণবয়স্ক ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খেতে পারেন রোজ।তবে কোভিড-১৯ এ আক্রান্ত হলে মেগা ডোজে খেতে হবে ভিটামিন সি। আর স্বাভাবিক অবস্থায় পরিমাণের চেয়ে বেশি খেলে ডায়রিয়া, বমি, লিভার-হার্ট এমনকি কিডনিতে পাথরের মতো জটিল সমস্যা দেখা দিতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।