মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

ভারতীয় কোম্পানির কাছে দেশের ৭০ প্রতিষ্ঠানের পাওনা ১৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:২৫, ২৮ আগস্ট ২০২০

ভারতের ভেংকিস ফিডস এইচভি গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান উত্তরা ফুডস অ্যান্ড ফিডস বাংলাদেশ লিমিটেড ১৬ কোটি টাকার বকেয়া পরিশোধ করছে না বলে অভিযোগ করেছেন কাঁচামাল সরবরাহকারীরা। প্রতিষ্ঠানটি তিন বছরের বেশি সময় ধরে বকেয়া টাকা পরিশোধ না করে টালবাহানা করছে বলে অভিযোগ করেন তারা।

বুধবার যশোর প্রেসক্লাবে পাওনাদার ২৪টি প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে ঢাকার তুর কর্পোরেশনের স্বত্বাধিকারী পল্লব সমীর কুদরত-ই-খোদা ব্রেজনেম বলেন, উত্তরা ফুডস অ্যান্ড ফিডস বাংলাদেশ লিমিটেডে ২০১১ সালে ব্যবসা শুরু করে। যশোরের মণিরামপুরে দুটি কারখানা আছে। ওই প্রতিষ্ঠানের কাছে সারা দেশের অন্তত ৭০টি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রায় ১৬ কোটি টাকা বকেয়া পাওনা রয়েছে। সর্বশেষ ১৫ মার্চের মধ্যে বকেয়া পরিশোধের প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়ন হয়নি। এজন্য বাধ্য হয়ে ২৪টি প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করছি। 

তাদের দুটি কারখানার মধ্যে একটি ভাড়া দিয়ে উপার্জিত অর্থে যাবতীয় খরচ ও ব্যাংক পাওনা নিয়মিত পরিশোধ করছে। কিন্তু সরবরাহকারীদের বকেয়া পরিশোধ করছে না বলে জানা যায়। পাওনা আদায়ে চাপ দিলে তারা চলতি বছরের ১৫ মার্চের মধ্যে পরিশোধ করবে বলে আশ্বস্ত করে। এ বিষয়ে পৃথক পৃথক চুক্তি হয়। কিন্তু ওই সময়ের মধ্যে বকেয়া পরিশোধ করেনি বলে অভিযোগ করা হয়।  

সততা ট্রেডার্স ও যুথি ট্রেডার্সের স্বত্বাধিকারী আসাদুজ্জামান আসাদ বলেন, উত্তরা ফুডস অ্যান্ড ফিডসের কাছে আমার দুটি প্রতিষ্ঠানের পাওনা প্রায় সাড়ে ৬ কোটি টাকা। বকেয়া পাওনা না পাওয়ায় ব্যাংক ঋণ শোধ করতে পারছি না। পাওনাদাররা টাকার জন্য চাপ দিচ্ছে।

প্রতিষ্ঠানগুলো হল- এগ্রো কনসার্ন, তুর কর্পোরেশন, সততা ট্রেডার্স, যুথি ট্রেডার্স, বিএস এগ্রো ট্রেডিং, পিকে এন্টারপ্রাইজ, কাজী এগ্রো লিমিটেড, ইনোভেট বিডি, বিসমিল্লাহ ট্রেডার্স, এপিএল, নিউট্রিভেট লিমিটেড, জেএনএস টেকনোলজি, নিউ পাবনা ট্রেডিং, ইয়াকিন পলিমার লিমিটেড, মেসার্স খান এন্টারপ্রাইজ, সেঞ্চুরি এগ্রো লিমিটেড, ইয়ন গ্রুপ, ভৈরব এন্টারপ্রাইজ, সানশাইন এগ্রো, মেসার্স মা খোদেজা ট্রেডার্স, মাহিন এগ্রো, এম্পেল এগ্রো টোটাল কার্গো ম্যানেজমেন্ট ও সিগমা বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এগ্রো কনসার্ন’র স্বত্বাধিকারী জাহিদুর রহমান, বিএস এগ্রো ট্রেডিংয়ের স্বত্বাধিকারী আশরাফুল আলম, পিকে এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী দিপা রানী নাথ, ইনোভেট বিডির স্বত্বাধিকারী কাজল দত্ত, বিসমিল্লাহ ট্রেডার্সের স্বত্বাধিকারী রেজাউল ইসলাম, সেঞ্চুরি এগ্রো লিমিটেডের স্বত্বাধিকারী শাহ আলম, ইয়ন গ্রুপের স্বত্বাধিকারী ফরিদুজ্জামান, সিগমা বাংলাদেশের স্বত্বাধিকারী রিয়াজুল ইসলাম।

Advertisement
Advertisement