বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯ ||  কার্তিক ৮ ১৪২৬ ||  ২৪ সফর ১৪৪১

ভর্তি পরীক্ষায় অংশ নিতে না পারাদের আবেদনের টাকা ফেরত দিবে বাকৃবি

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩১, ২ নভেম্বর ২০১৮

২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে না তাদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, যেসকল আবেদনকারী ফি জমা দিয়েছেন কিন্তু জিপিএ ৯.৪২ এর কম থাকায় যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাননি তাদের কাছ থেকে আবেদন ফি বাবদ ৭০০ টাকা থেকে প্রসেসিং ফি এর ২০০ টাকা রেখে অবশিষ্ট টাকা ফেরত দেয়া হবে। রকেট নাম্বারের মাধ্যমে এ টাকা ফেরত দেয়া হবে। এজন্য শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.bau.edu.bd) লগ ইন করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে একটি রকেট নাম্বার দেয়ার জন্য বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার মো. সারওয়ার জাহান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল আওয়াল বলেন, এ বছর জিপিএ স্কোরে ভর্তি পরীক্ষা থেকে বাদ পড়েছেন ৫ হাজার ৭শ’ ৮২ আবেদনকারী।  

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে এবার অনলাইনে আবেদন করেন প্রায় ২০ হাজার শিক্ষার্থী। প্রতিবছরের ন্যায় মেধার ভিত্তিতে আসন সংখ্যার দশগুন হিসাবে এবার মোট ১২ হাজার ৩০০ জন আবেদনকারীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন ফি ছিলো ৭০০ টাকা। 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না তাদের কাছ থেকেও আবেদন ফি নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ অনেকদিন থেকেই তীব্র নিন্দা ও সমালোচনা করে আসছিলো। টাকা ফেরত দেয়ার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন সংগঠন, শিক্ষার্থী ও অভিভাবকরা।