মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৫ জমাদিউস সানি ১৪৪২

ACI Agri Business

বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে পোল্যান্ডে; মেরে ফেলা হচ্ছে ৯ লাখ মুরগি

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩:১৪, ২৭ নভেম্বর ২০২০

এইচ৫এন৮ নামে এক ধরনের বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে পোল্যান্ডে। যে কারণে দেশটিতে একটি খামারের ৯ লাখেরও বেশি মুরগি মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

গত মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ এই বার্ড ফ্লু সম্পর্কে জানাতে পারে। পোল্যান্ডের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিএপি স্থানীয় পশু চিকিৎসা কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, পোল্যান্ডে রোনিওয়েই নামের একটি গ্রামে এইচ৫এন৮ বার্ড ফ্লু দেখা দিয়েছে। এ নিয়ে পোল্যান্ডে চলতি বছর ৩৩ বারের মতো এই ফ্লু দেখা দিল।

স্থানীয় পশু চিকিৎসা কর্তৃপক্ষ বলেছে, সেখানে একটি খামারে ৯ লাখ ৩০ হাজার মুরগি আছে। এ খামারের পেছন দিকে একটি খাল রয়েছে। কিছু কৃষিজমিও আছে কাছাকাছি। সেখানে বন্য পাখির চলাচল আছে।

বৃহস্পতিবার থেকে মুরগি মেরে ফেলার কার্যক্রম শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। ছয় দিন ধরে চলবে এ কার্যক্রম।

ধারণা করা হচ্ছে, বন্য পাখির মধ্যে এই রোগ ছড়িয়ে পড়ছে। তবে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের দাবি, এই বার্ড ফ্লু মানুষের জন্য খুব একটা ঝুঁকিপূর্ণ নয়।

কিছুদিন আগে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় জার্মানির একটি খামারের প্রায় ৭০ হাজার মুরগি মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর আগে ডেনমার্কে একই ধরনের বার্ড ফ্লুর উপস্থিতি পাওয়ার পর প্রায় ২৫ হাজার মুরগি মেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল।

রয়টার্স এর তথ্য অনুযায়ী কয়েক সপ্তাহ ধরেই ইউরোপে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব বেড়েছে।


 

Advertisement
Advertisement