বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯ ||  কার্তিক ৮ ১৪২৬ ||  ২৪ সফর ১৪৪১

বাকৃবিতে ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগ, এ বছরই স্নাতকে ভর্তি শুরু

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৫২, ১৭ অক্টোবর ২০১৮

খাদ্য নিরাপত্তা অর্জনের পর বাংলাদেশের সামনে এখন বড় চ্যালেঞ্জ নিরাপদ খাদ্য ও মানুষের পুষ্টি নিরাপত্তা। আর এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় চালু করতে যাচ্ছে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি। কৃষি অনুষদের অধীনে দেশে প্রথমবারের মতো চালু হতে যাওয়া কোর্সটি ২০১৮-১৯ সেশনেই ভর্তি শুরু হবে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। “আমাদের উৎপাদন পর্যাপ্ত কিন্তু মানসম্পন্ন উৎপাদন এখনো নিশ্চিত হয় নি। নিরাপদ খাদ্যের পাশাপাশি মানুষের পুষ্টি নিরাপত্তায় এখন জোর দিতে হবে” বলেন বাকৃবি উপাচার্য।

দক্ষ জনবল সৃষ্টিতে বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিটি চালু করা হয়েছে জানিয়ে ড. আকবর আলী বলেন, ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ের চারজন শিক্ষককে বিদেশ থেকে এ কোর্সের উপর প্রশিক্ষিত করা হয়েছে। ডিগ্রিটি চালুর ফলে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় এ বিভাগের গ্রাজুয়েটরা ভূমিকা রাখতে পারবে বলে আশা করেন ড. আকবর আলী। 

বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তিতে ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগে ভর্তির কথা জানানো হয়েছে। এই কোর্সে ৩০জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ১৯ সালের শুরুতেই ক্লাস হবে এই ডিগ্রিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের।