মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯ ||  অগ্রাহায়ণ ২৬ ১৪২৬ ||  ১২ রবিউস সানি ১৪৪১

বাউরেস’র সহযোগী পরিচালক হলেন ড. মুহাম্মদ মাহফুজুল হক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৭, ১২ জুন ২০১৯

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) এর সহযোগী পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়টির মাৎস্য বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক। আগামী দুই বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন। এর আগে গত সোমবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. লুৎফুল হাসান তাঁকে এই নিয়োগ প্রদান করেন। 

অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট । তিনি এই বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের একোয়াকালচার বিভাগে শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

বাউরেস এর নতুন এই নতুন সহযোগী পরিচালক ১৯৯৬ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদ থেকে বিএসসি ইন ফিশারিজ -অনার্স (প্রথম শ্রেণীতে ৩য়) এবং ২০০১ সালে এমএসসি ইন একোয়াকালচার (প্রথম শ্রেণীতে প্রথম) ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অব স্টার্লিং,স্কটল্যান্ড থেকে ২০০৮ সনে পিএইচ.ডি ডিগ্রী লাভ করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক ২০০০ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০১২ সনে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

শিক্ষক ও গবেষক হিসেবে ড. মাহফুজুল বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন এবং বহু সেমিনার সিম্পুজিয়ামে চেয়ারপার্সন এর দায়িত্ব পালন করেছেন। ড. মুহাম্মদ মাহফুজুল হক এর লিখিত মৎস্যচাষ বিষয়ক অনেক জনপ্রিয় নিবন্ধ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

কর্মজীবনে একোয়াকালচার বিভাগের প্রধান, প্রফেসর মুহাম্মদ হোসেন কেন্দ্রীয় গবেষণাগার এর সহযোগী পরিচালক, ওয়ার্ল্ড একোয়াকালচার সোসাইটি এর সদস্য, এশিয়া ফিশারিজ সোসাইটি এর সদস্য বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরাম এর আজীবন সদস্য ,বাংলাদেশ জার্নাল অব প্রগ্রেসিভ এগ্রিকালচার এর ভাইস-প্রেসিডেন্ট, বাকৃবি বিনোদন সংঘ এর সভাপতিসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন ড. মুহাম্মদ মাহফুজুল হক।