বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯ ||  কার্তিক ৮ ১৪২৬ ||  ২৪ সফর ১৪৪১

বাংলাদেশ থেকে চাল নিবে ফিলিপাইন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০১, ১৫ জুলাই ২০১৯

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে বৈঠক করে বাংলাদেশ থেকে চাল কেনার আগ্রহের কথা জানিয়েছেন ফিলিপাইনের ব্যবসায়ীরা। 
আজ সোমবার দুপুরে কৃষিমন্ত্রী ড.মো:আব্দুর রাজ্জাকের সাথে সচিবালয়ে এ বৈঠক হয়। বৈঠকে ফিলিপাইনের ব্যবসায়ীদের পক্ষে নেতৃত্ব দেন দেশটির বেলজিয়াম ন্যাশনাল কোম্পানির প্রধান মার্ক কোল।   

মার্কস কোল  বলেন; বাংলাদেশের বিভিন্ন জাতের চালের নমুনা সংগ্রহ করে দেখেছেন তারা। বাংলাদেশের চাল মান ও দামের দিক দিয়েও অনেক ভালো,আর ফিলিপাইনের মানুষ সিদ্ধচাল পছন্দ করে।  তিনি আরও বলেন “এখন আমরা ১ লাখ টন চাল কিনবো বাংলাদেশ থেকে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।”

মূলত বিভিন্ন দেশ থেকে চাল আমদানি করে রপ্তানি করে থাকে ফিলিপাইন। কৃষি মন্ত্রী বলেন “আমাদের বছরে চাল উদ্বৃত্ত থাকে প্রায় ১০ লাখ টন। চাল রপ্তানি আমরা ধীরে ধীরে বাড়াবো। যেহেতু চাল রপ্তানিকারক অন্যান্য দেশ থেকে আমাদের চালের দাম ভালো তাই বিদেশি ক্রেতাদের আগ্রহ আছে বাংলাদেশের চালে। ফিলিপাইনের সাথে রপ্তানি বৃদ্ধির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে,তাই বাংলাদেশের আজকের ও আগামীর প্রেক্ষাপট এবং প্রয়োজনে ফিলিপাইনের আমাদের জন্য অমিত সম্ভাবনার দেশ হতে পারে বলেও মনে করেন কৃষিমন্ত্রী।

ব্যবসায়ী প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফিলিপাইন ভিত্তিক এইচএলডব্লিউসি এর বাংলাদেশ অফিসের সিইও শামসুল এ সাঈদ, রশিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. রশিদ ও সিইও জিয়াউল হক।