মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

বগুড়ার ঐতিহ্যবাহী ‘রুই মাছে আলু ঘাটি’

আফরোজা নাজনীন

প্রকাশিত: ০০:৪২, ১১ সেপ্টেম্বর ২০২০

উত্তরাঞ্চল দেশের আলু উৎপাদনের অন্যতম এলাকা। তারমধ্যে বগুড়ায় উৎপাদন হয় হরেক রকম আলু। যা ছড়িয়ে যায় দেশজুড়ে। তবে আলু দিয়ে বগুড়ার স্থানীয় বাসিন্দারা খেতে পছন্দ করেন হরেক রকম বাহারি খাবার। তারমধ্যে অন্যতম জনপ্রিয় হচ্ছে আলু দিয়ে রুই মাছ রান্না, যাকে স্থানীয়রা বলেন ‘রুই মাছের আলু ঘাটি’। সাধারণত আলু সেদ্ধ করে ঘেটে দেয়া হয় বলেই রেসিপির এরকম নাম। চলুন বিশিষ্ট রন্ধন শিল্পী আফরোজা নাজনীন এর কাছে জেনে নেই এই আলু ঘাটি রান্নার কৌশল। 

উপকরণ:

আলুর ঘাটির জন্য—

সেদ্ধ আলু আধা কাপ করা ২ কাপ, পেঁয়াজ ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচ গুঁড়া ২ বা দেড় চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, আস্ত গরমমসলা পরিমাণমতো, পাঁচফোড়ন আধা চা-চামচ, জিরা বাটা ২ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, ধনেপাতা কুচি পরিমাণমতো, কাঁচামরিচ ফালি ১ টেবিল চামচ ও টমেটো ফালি ২টা।

মাছের উপকরণ: রুই মাছ ৪ টুকরা, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

মাছ রান্নার প্রণালী: গরম তেলে পেঁয়াজ কুচি ভেজে তাতে বাটা পেঁয়াজ দিয়ে নেড়ে বাকি সব মসলা দিয়ে একটু পানি দিয়ে কষিয়ে নিন। মাছগুলো দিয়ে আরও একটু কষিয়ে নিন। কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে নিন।

আলু ঘাটি তৈরির প্রণালী: গরম তেলে পাঁচফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি ও আস্ত গরমমসলা দিয়ে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা একটু পানি দিয়ে কষিয়ে তাতে আধা ভাঙা সেদ্ধ আলু দিয়ে নেড়ে অল্প অল্প পানি দিয়ে খুব ভালোভাবে আলুটা কষিয়ে নিন। তারপর বেশ খানিকটা পানি দিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। তারপর এতে মাছ ও টমেটো দিয়ে নেড়ে মাছগুলো আধা ভাঙা করে দিন। ধনেপাতা ও কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

লেখিকা: রন্ধন শিল্পী এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, সুমি’স কিচেন।

Advertisement
Advertisement