মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

পূর্ব ঘোষণা অনুযায়ী ভারতে রপ্তানি হলো ইলিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১২, ১৫ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশে যখন পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ভারত ঠিক সেই সময় দূর্গাপূজার শুভেচ্ছা হিসেবে ইলিশ রপ্তানি করেছে বাংলাদেশ। সোমবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার সময় প্রথম চালানের দুটি ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ১২ টন ইলিশ আমদানি করেছে। কাস্টমস এর সকল আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে রফতানি করে মিলা এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ এজেন্ট।

এবছর দূর্গাপূজার শুভেচ্ছা হিসেবে বাংলাদেশ ১ হাজার ৪শ’ ৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করবে ভারতে। ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার হিসেবে ইলিশ মাছ দিয়েছে। গত বছর দুর্গাপূজার সময় দেয়া হয়েছিল ৫শ’ মেট্রিক টন ইলিশ।

এ বছর ভারতে ইলিশ রফতানির জন্য ২০০টি প্রতিষ্ঠান থেকে আবেদন জমা পড়েছিলো। যাচাই-বাছাই করে ৯টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির জন্য চূড়ান্ত করা হয়।

প্রতি কেজি ইলিশ ৮০০ টাকা দরে ভারতে রফতানি হবে এবং এই দরে রফতানি করা প্রতিটি ইলিশের সাইজ হবে ১০০০ (এক কেজি) থেকে ১২০০ গ্রাম (এক কেজি ২০০ গ্রাম) ওজনের হবে বলে জানা গেছে।

বাছাইকৃত প্রতিষ্ঠান অধিক পরিমাণে ইলিশ স্থলপথে, বিশেষ করে বেনাপোল স্থলবন্দর ব্যবহার করে রফতানি করবে। তবে রফতানিকারক প্রতিষ্ঠান অন্য যেকোনো স্থলবন্দরও ব্যবহার করতে পারবেন।

২০১৯ সালের ১০ অক্টোবর বাংলাদেশ থেকে ইলিশ মাছের  সর্বশেষ চালান ভারতে রপ্তানি হয়। 

Advertisement
Advertisement