শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৭ ||  ১২ রবিউস সানি ১৪৪২

ACI Agri Business

পাইকারি বাজারে বন্ধ আলু বিক্রি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৫, ২১ অক্টোবর ২০২০

রাজধানীর পাইকারি বাজারে আলু বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা। তিনদিন ধরে কোন আলু নেই রাজধানীর আড়গুলোতে। সরকারের বেধে দেয়া দামে আলু সরবরাহ না থাকায়, বিপাকে পড়েছেন পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা। এদিকে, কোল্ড স্টোরেজে থাকা আলুও, সরকার নির্ধারিত দামে বেচতে চাচ্ছেন না ব্যবসায়ীরা। 

কৃষি বিপণন অধিদপ্তর গত ৭ অক্টোবর আলুর দাম হিমাগার পর্যায়ে কেজিপ্রতি ২৩ টাকা, পাইকারি বাজারে ২৫ টাকা ও খুচরা বাজারে ৩০ টাকা নির্ধারণ করে দেয়। এর আগে বাজারে আলুর কেজিপ্রতি দর ৫৫ টাকায় ওঠে, যা ইতিহাসে সর্বোচ্চ। দাম নির্ধারণ করে দেওয়ার পর আলুর দর কেজিপ্রতি ৫ টাকা কমেছে। কিন্তু নির্ধারিত দাম কার্যকর হয়নি বাজারে। 

সরকার নির্ধারিত দামে আলু বিক্রি সম্ভব নয়, কারণ হিমাগার থেকে কিনতে হয়েছে বাড়তি দামে- এমন অজুহাত রাজধানীর পাইকারি ব্যবসায়ীদের। 

রেকর্ড উৎপাদন আর পর্যাপ্ত মজুত সত্ত্বেও গেল কয়েকদিন ধরেই আলুর বাজার লাগামহীন। সরকারের অভিযান ও টিসিবির মাধ্যমে আলু বিক্রির ঘোষণার পরই চাপ পড়ে ব্যবসায়ীদের ওপর। এরমধ্যেই আলু বিক্রি বন্ধ হওয়ায় সন্ধ্যার পর থেকেই রাজধানীর বিভিন্ন বাজারে পড়তে থাকে এর নেতিবাচক প্রভাব। 

এদিকে আলুর বাজারে স্থিতিশীলতা বজায় রাখতে করণীয় নির্ধারণে আজ একটি মতবিনিময় সভা ডেকেছে কৃষি বিপণন অধিদপ্তর। আজ খামারবাড়িতে অধিদপ্তরের সম্মেলন কক্ষে এই সভা আয়োজন করা হয়। 


 

Advertisement
Advertisement