বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪২৯ ||  ২৪ শাওয়াল ১৪৪৩

ACI Agri Business

নেদারল্যান্ডে আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৩, ১৮ এপ্রিল ২০২২

নেদারল্যান্ডের আলমেয়ারে আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে (ফ্লোরিয়েড এক্সপো-২০২২, Floriade Expo) প্রথমবারের মতো   সরকারিভাবে অংশগ্রহণ করছে বাংলাদেশ। ৬ মাস ব্যাপী এ প্রদর্শনী শুরু হয়েছে গত ১৪ এপ্রিল। বাংলাদেশসহ প্রদর্শনীতে অংশগ্রহণ নিচ্ছে প্রায় ৩৩টি দেশ। 

আন্তর্জাতিক এ এক্সিবিশন প্রতি দশ বছরে একবার নেদারল্যান্ডে অনুষ্ঠিত হয়। এবার বসেছে প্রদর্শনীর ৭ম আসর। এবারের প্রতিপাদ্য হলো ‘সবুজ নগর গড়ে তোলা’ (growing green cities)। 

ফ্লোরিয়েড এক্সপোর হিসেবে ২০৫০ সালের মধ্যে পৃথিবীর ৬৮% মানুষ নগরে বাস করবে। তাই নগরকে কীভাবে আরও সবুজ, সুন্দর ও বসবাসযোগ্য করা যাবে, সে বিষয়ে উদ্ভাবন ও গ্রিন সল্যুশনস প্রদর্শিত হবে এই এক্সপোতে।

এক্সপোতে নিজেদের উদ্ভাবন ও গ্রিন সল্যুশনস বিশ্ববাসীর সামনে তুলে ধরবে বাংলাদেশ। পাশাপাশি অন্যান্য দেশের প্রযুক্তি, উদ্ভাবন ও জ্ঞান-অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ কাজে লাগাতে চায় নগরায়নের চাপে থাকা দেশটি। 

এ বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, এ এক্সিবিশনে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের মর্যাদা ও সম্মান আরও নতুন মাত্রায় উন্নীত হবে। প্রদর্শনীর ১ম দিন থেকেই বাংলাদেশ প্যাভিলিয়নে দর্শনার্থীদের ভিড় দেখা গেছে বলে জানান মন্ত্রী। 

Advertisement
Advertisement