শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৩ ১৪২৭ ||  ১২ রবিউস সানি ১৪৪২

ACI Agri Business

নিষেধাজ্ঞার পর বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ইলিশ ধরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৪, ৪ নভেম্বর ২০২০

দীর্ঘ ২২ দিনের নিষেধাজ্ঞার পর বুধবার মধ্যরাত থেকে আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা। মা ইলিশ রক্ষা ও প্রজনন নির্বিঘ্ন করতে গত ১৪ অক্টোবর থেকে ইলিশ ধরার ওপর সরকারের এই ২২ দিনের নিষেধাজ্ঞা ছিল। 

মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, বুধবার (৪ নভেম্বর) মধ্যরাত থেকে ইলিশ শিকারের ওপর নিষেধাজ্ঞা উঠে যাবে। ফলে রাত ১২টার পর থেকে ফের ইলিশ শিকারে নামবেন জেলেরা। ১৪ অক্টোবর থেকে ইলিশ ধরা, বিক্রি, বিপণন, মজুত ও পরিবহন নিষিদ্ধ করা হয়। 

ইলিশ ধরায় নিষেধাজ্ঞার সময়ে সরকারের মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় জেলেদের জন্য ১০ হাজার ৫৬৬ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করা হয়। ৩৬টি জেলার ১৫২টি উপজেলায় মা ইলিশ আহরণে বিরত থাকা ৫ লক্ষ ২৮ হাজার ৩৪২টি জেলে পরিবারের জন্য ২০ কেজি হারে ইলিশের প্রধান প্রজনন মৌসুম শুরুর পূর্বেই এ বরাদ্দ দেওয়া হয়।

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুম। এই ২২ দিন বঙ্গোপসাগর ও স্থানীয় নদ-নদীতে ইলিশসহ সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সঙ্গে নৌ-পুলিশ, কোস্ট গার্ড ও মৎস্য অধিদফতর সম্মিলিতভাবে এ কর্মসূচি বাস্তবায়ন করছে। ৩৬টি জেলার ১৫২ উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়ন করেছে। ফলে এসময় ইলিশ ক্রয়-বিক্রয়, সংরক্ষণ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুদ নিষিদ্ধ ছিল।

এই আইন বাস্তবায়নে মৎস্য অধিদফতর, নৌবাহিনী, কোস্টগার্ড, জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ এবং স্থানীয় মৎস্য দফতরের উদ্যোগে ব্যাপকভাবে অভিযান পরিচালনা করা হয়। বুধবার মধ্যরাত থেকে এই সরকারি নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় মাছ ধরা শুরু করবে জেলেরা। 

সরকারের নিষেধাজ্ঞা কার্যকর হওয়ায় ইলিশের উৎপাদন এখন আগের থেকে অনেকগুণ বেড়ে গেছে। ফলে দেশের অভ্যন্তরীণ চাহিদা পুরণ করে এখন বিদেশী রপ্তানী করা হচ্ছে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের ভৌগোলিক নিবন্ধন প্রাপ্ত বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। 

Advertisement
Advertisement