মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

ধান-চাল সংগ্রহের সময়সীমা বাড়ল ১৫ দিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২০, ৩১ আগস্ট ২০২০

সরকারি পর্যায়ে কৃষকদের কাছ থেকে ধান চাল সংগ্রহ অভিযানের সময়সীমা আরও ১৫ দিন বাড়ানো হয়েছে। পূর্ব নির্ধারিত সময়সীমার মধ্যে ক্রয়ের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকারের খাদ্য বিভাগ।

খাদ্য মন্ত্রণালয় সূত্র থেকে জানা যায়, ২৫ আগস্ট পর্যন্ত সরকার ৮ লাখ টন বোরো ধানের বিপরীতে সংগ্রহ করেছে মাত্র ১ লাখ ৯৯ হাজার ৬৪৫ মেট্রিক টন। ১০ লাখ টন বোরো সিদ্ধ চালের বিপরীতে সংগ্রহ করেছে মাত্র ৫ লাখ ২৬ হাজার ২৭৯ মেট্রিক টন। আর দেড় লাখ টন বোরো আতপ চালের বিপরীতে সংগ্রহ করেছে মাত্র ৭৫ হাজার ১৪৩ মেট্রিক টন। বোরো ধান ও চাল মিলে মোট ২০ লাখ টনের বিপরীতে চাল ও ধান মোট সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ৭ লাখ ৩১ হাজার ১৯৭ মেট্রিক টন।

কুড়িগ্রামের ৯ উপজেলা থেকে এবার ৮ হাজার ৮২১ মেট্রিকটন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত সংগৃহীত হয়েছে ৬ হাজার ৭৪৮ মেট্রিকটন। আর ১৭ হাজার ৬৮১ মেট্রিকটনের বিপরীতে ১৪ হাজার ৮৩৯ মেট্রিকটন চাল সংগৃহীত হয়েছে এ জেলায়।

নওগাঁয় ১৫ হাজার ১৯ মেট্রিকটনের বিপরীতে এখন পর্যন্ত ১৪ হাজার ৯শ' মেট্রিকটন ধান সংগ্রহ করা হয়েছে সরকার নির্ধারিত মূল্যে। তবে সময়সীমা বাড়ানোয় ধান চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে মনে করছে জেলা খাদ্য বিভাগ।

এ ছাড়া, রংপুর, কুষ্টিয়া ও নাটোরসহ সারাদেশে সরকারিভাবে ধান চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় সময়সীমা বাড়ানো হয়েছে।

তবে সময়সীমা বাড়ানো হলেও তাতে সরকারের লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, কৃষকদের কাছে এখন আর ধান নেই। তাই লক্ষ্যমাত্রা পূরণের সম্ভাবনা তারা দেখছেন না।

করোনাভাইরাস, ঘূর্ণিঝড় আম্পান, লাগাতার বৃষ্টি-বন্যা, এসব প্রাকৃতিক দুর্যোগ এবার বোরো ধান ও চাল সংগ্রহে বড় ধরনের বাধা সৃষ্টি করেছে। হাওর এলাকা ছাড়া বন্যায় সারা দেশের ৩৩ জেলায় ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। অধিকতর বৃষ্টির কারণে অনেক মিল মালিক ধান থেকে চাল সংগ্রহ করতে পারেনি। এ সময় বাজারে ধান ও চালের স্বল্পতাও ছিল। এসব কারণেই লক্ষ্যমাত্রা অনুযায়ী কাঙ্ক্ষিত হারে ধান ও চাল সরবরাহ করতে পারেনি মিল মালিকেরা। যার কারণে সংগ্রহ কম হয়েছে বলে ধারনা করা হচ্ছে। 

Advertisement
Advertisement