শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

দিল্লির দিকে পঙ্গপালের হানা, আতঙ্কে স্থানীয়রা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:৪৩, ২৭ জুন ২০২০

করোনা সঙ্কটের মধ্যে এ বার ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল হানা দিয়েছে উত্তর ভারতে।মাসখানেক আগেও পশ্চিম ও মধ্য ভারতে এদের উপদ্রব দেখা দিয়েছিল।রাজধানী দিল্লি সংলগ্ন গুরুগ্রামের আকাশে দেখা দিয়েছে পঙ্গপালের দল। হরিয়ানার বিস্তীর্ণ অঞ্চলেও বেড়েছে উপদ্রব। এদের হাত থকে বাঁচতে দরজা-জানলা বন্ধ করে এক রকমের গৃহবন্দি হয়ে আছে স্থানীয় মানুষ। 

গুরুগ্রামের সাইবার হাব এলাকায় শুক্রবার বিকাল থেকেই পঙ্গপালের উপদ্রব শুরু হয়। স্থানীয় বাসিন্দাদের দরজা-জানলা বন্ধ রাখার নির্দেশ দেয় জেলা প্রশাসন। থালা-বাসন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর ও পরামর্শ দেওয়া হয়। কিন্তু রাত শেষ হলেও মরু পতঙ্গের দল এলাকা ছেড়ে যায়নি। এ দিন সকালে সম্পূর্ণ এলাকা পঙ্গপালে ছেয়ে যায়। আতঙ্কে দরজা-জানলা বন্ধ করে বাড়িতেই বসে থাকেন স্থানীয়রা।

এমজি রোড, ইফকো চক, ডিএলএফ ফেজ আই-৪,ভিলেজ চক্করপুর, সিকন্দরপুর, সুখরালির মতো গুরুগ্রামের ব্যস্ত এলাকাতেও এ দিন পঙ্গপাল হানা দেয়। বেভারলি পার্ক-২-র বাসিন্দা রীতা শর্মা সংবাদমাধ্যমে বলেন, ‘‘সকাল ১১টা নাগাদ ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াতে শুরু করে। সঙ্গে সঙ্গে জানলা-দরজা বন্ধ করে দিই। আবাসনের সাইরেন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর চেষ্টা করি আমরা।’’

সাইবার হাব এলাকায়ও পঙ্গপালের উপদ্রব দেখা যায় এ দিন। ঘরের থেকে ছবি ও ভিডিও তুলে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন অনেকেই। সুমিত দাস নামের এক ব্যক্তি টুইটারে একটি ভিডিও পোস্ট করেন। তাতে দেখা যায়, মাটি থেকে অনেকটা উপরে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াচ্ছে। প্রশান্ত কুমার নামের অন্য এক জন যে ভিডিও পোস্ট করেন, তাতেও একটি বাড়ির ছাদের উপর দিয়ে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে যেতে দেখা যায়।

পঙ্গপালের উপদ্রবে গ্রামাঞ্চলে শস্যহানির আশঙ্কা দেখা দিয়েছে। হরিয়ানার ঝাজ্জরে ইতিমধ্যেই পৌঁছেছে পঙ্গপালের দল। তাদের মারতে কৃষকদের দমকল প্রস্তুত রাখতে নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন, যাতে দমকলের ইঞ্জিন থেকে কীটনাশক স্প্রে করা যায়। পঙ্গপালের বিরুদ্ধে রাজ্যের সব গ্রামে সতর্কবার্তা পৌঁছে দিতে নির্দেশ দিয়েছে রাজ্য কৃষি দফতর।

অন্য দিকে, পাশের রাজ্য থেকে পঙ্গপাল এসে ঢুকতে পারে আশঙ্কা করে প্রস্তুতি শুরু হয়েছে দিল্লিতেও। গুরুগ্রাম-দ্বারকা এক্সপ্রেসওয়েতে ইতিমধ্যেই পঙ্গপালের দেখা দিয়েছে । তার জন্য সমস্ত বিমান সংস্থাগুলিকে সতর্কতামূলক নির্দেশ দিয়েছে দিল্লি এয়ার ট্র্যাফিক কন্ট্রোল।পঙ্গপালের গতিবিধি জানতে গঠন করা হয়েছে বিশেষ নজরদারি দলও। 


 

Advertisement
Advertisement