বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯ ||  কার্তিক ৮ ১৪২৬ ||  ২৪ সফর ১৪৪১

দারিদ্র বিমোচনে প্রাণিসম্পদ গবেষণায় আরো জোর দিতে হবে- মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৪, ৯ অক্টোবর ২০১৮

প্রাণিসম্পদ খাতের উন্নয়নের জন্য গবেষণা কার্যক্রম আরো জোরদার করার তাগিদ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। মন্ত্রী বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মঙ্গলবার বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট-বিএলআরআই কর্তৃক আয়োজিত দুই দিন ব্যাপী ‘‘বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপ-২০১৮’’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। 

ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ার অন্যতম হাতিয়ার হচ্ছে প্রাণিসম্পদ খাত উল্লেখ করে মন্ত্রী বলেন, এ খাতে প্রায় ২০% মানুষের প্রত্যক্ষ ও ৫০% মানুষের পরোক্ষ ভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। বিভিন্ন প্রজাতি পালন করে দেশের বৃহৎ নারী জনগোষ্ঠী নিজেদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে। এ ধারা আরও বেগবান করার জন্য বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার বলেন, বাস্তবতাকে সামনে রেখে স্বল্প জায়গায় অধিক নিরাপদ আমিষের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে অঞ্চল ভিত্তিক সমস্যা নিরুপন করে নতুন নতুন গবেষণা কার্যক্রম গ্রহণ করা হয়েছে । ২ দিন ব্যাপী কর্মশালায় দেশের পোল্ট্রি ও প্রাণিসম্পদ উন্নয়নে অংশগ্রহণকারীদের পরামর্শে গবেষণা কার্যক্রম আরো ফলপ্রসু হবে বলে জানান ড. নাথু রাম। 

২ দিনব্যাপী এই কর্মশালায় ৬২টি গবেষণা প্রবন্ধের মধ্যে ৩৫টি  উপস্থাপন করা হবে এবং ২৭টি পোস্টারের মাধ্যমে প্রদর্শিত হবে। 

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার এর সভাপতিত্বে ২ দিন ব্যাপী কর্মশালার উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা: মোঃ এনামুর রহমান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মোঃ কবির ইকরামুল হক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক।