বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

টিসিবির পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমিয়ে ২৫ টাকায়

প্রকাশিত: ২৩:১৭, ৭ মে ২০২০

শনিবার থেকে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করবে রাষ্ট্রীয় বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশে-টিসিবি।সংস্থাটি এত দিন ৩৫ টাকা কেজি করে পেয়াজ বিক্রি করে আসছিল। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি । 

বাণিজ্যমন্ত্রী বলেন, টিসিবি আগের চেয়ে ১০ গুণ বেশি পণ্য মজুত করেছিলো। তাই পণ্যের কোন সংকট নেই। “বাণিজ্য মন্ত্রণালয় সেটি পর্যবেক্ষণ করছে যাতে কোনও অনিয়ম না হয়। ঢাকায়ও মন্ত্রণালয়ের ১০টি টিম আছে এটি পর্যবেক্ষণে”- বলেন টিপু মুনশি।

ভোক্তা অধিকার এখন পর্যন্ত দুই হাজার ২শ’ জায়গায় ব্যবসায়ীদের জরিমানা করেছে। অসাধু ব্যবসায়ীদের কন্ট্রোল করার জন্য এটি করতে হয়েছে উল্লেখ করে বাণিজ্য মন্ত্রী বলেন, ‘কিছু অসৎ ব্যবসায়ী অসাধু কাজ করছে। কোথাও কোথাও টিসিবি’র ডিলারশিপ অনেকের বাতিল হয়েছে। ফলে এটি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে।’

উপজেলা পর্যায়েও টিসিবির পণ্য গেছে জানিয়ে টিপু মুনশি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে ভোক্তা অধিকার কর্মকর্তারা কাজ করছেন, তাদের ছুটি বাতিল হয়েছে, ২৪ ঘণ্টা কেউ না কেউ থাকছে।

দেশব্যাপী ৫০০ জায়গা থেকে টিসিবি ট্রাকে ও বিভিন্ন ডিলারের মাধ্যমে পণ্য বিক্রি করছে। নিত্য পণ্যের যে মজুত আছে তাতে আগামী চার মাসেও কোনো সমস্যা হবে না বলেও জানান বাণিজ্য মন্ত্রী।

টিপু মুনশি বলেন, ছোলা, ডাল, ভোজ্যতেল যথেষ্ট আছে। সরকার চাপ সৃষ্টি করায় আদার দাম কমে গেছে। চিনি, তেল ও ডালের দাম ৫ থেকে ১০ টাকা করে কমিয়েছে  দেশের বড় দুটি ব্যবসায়ী গোষ্ঠী মেঘনা ও সিটি গ্রুপ ।

ভারত থেকে বাংলাদেশে ঢোকার জন্য পণ্যবাহী ২ হাজার ২শ’ ট্রাক এবং বাংলাদেশ থেকে ভারতে ঢোকার জন্য ২০০ ট্রাক আটকে আছে উল্লেখ করে, রেলপথে চারটি জায়গা দিয়ে এসব পণ্য আনা-নেওয়ার ব্যাপারে রোববার বৈঠক হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

Advertisement
Advertisement