সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৭ রমজান ১৪৪২

ACI Agri Business

জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ে বৃত্তি লাভের সুযোগ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫০, ১১ ডিসেম্বর ২০২০

বাংলাদেশী শিক্ষার্থীদের জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের কোরিয়া ক্যাম্পাসে শিক্ষার সুযোগ বৃদ্ধিসহ যোগ্য শিক্ষার্থীদের জন্য বৃত্তি লাভের সুযোগ তৈরি হয়েছে । ১০ ডিসেম্বর ২০২০ তারিখে সিউলের বাংলাদেশ দূতাবাস ও জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার মধ্যে শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্মাক্ষরিত হয়। 

শিক্ষাসংক্রান্ত তথ্য ও উপকরণ বিনিময়, জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়ের কোরিয়া ক্যাম্পাস সম্পর্কে বাংলাদেশের শিক্ষার্থীদের অবহিতকরণ, শিক্ষার সুযোগ সংক্রান্ত তথ্য বিনিময়, যোগ্য শিক্ষার্থীদের জন্য বৃত্তির সুপারিশ ইত্যাদি বিষয় রয়েছে এ সমঝোতা স্মারকে।

বাংলাদেশ দূতাবাসের পক্ষে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও জর্জ ম্যাশন বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার পক্ষে ক্যাম্পাস ডীন ডঃ রবার্ট ম্যাটজ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।  

সমঝোতা স্মারকটি স্বাক্ষরের তারিখ থেকে আগামী ০৩ বছরের জন্য কার্যকর থাকবে। এর ফলে যোগ্য বাংলাদেশী শিক্ষার্থীরা সর্বোচ্চ ছয় বছরের জন্য শিক্ষা বৃত্তি (টিউশন ফির ৫০%পর্যন্ত হ্রাস) পেতে পারে। 

জানা গেছে এ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষাদান কর্মসূচী ইংরেজিতে পরিচালিত হবে এবং শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়ের সমমানের ডিগ্রি অর্জন করতে পারবে। এছাড়া, শিক্ষার্থীরা মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় মূল ক্যাম্পাসে তাদের শিক্ষাবর্ষের কিছু সময় অতিবাহিত করারও সুযোগ পাবে। 

জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় কমনওয়েলথ অফ ভার্জিনিয়ার একটি শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থা যার সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অবস্থিত। দক্ষিণ কোরিয়ার ইনচনে বিশ্ববিদ্যালয়টির একটি শাখা ক্যাম্পাস রয়েছে।
 

Advertisement
Advertisement