শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

গবাদিপশুর লাম্পি রোগ প্রতিরোধের নির্দেশ মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৪, ১৮ জুন ২০২০

গবাদিপশুর লাম্পি স্কিন রোগের বিস্তার রোধে জরুরীভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। সেই সাথে এ রোগে আক্রান্ত গবাদিপশুর চিকিৎসায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যায়। 

বুধবার (১৭ জুন) এ সংক্রান্ত নির্দেশনা পত্র জারী করে প্রাণিসম্পদ অধিদপ্তরে পাঠিয়েছে মন্ত্রণালয়।

আক্রান্ত এলাকার প্রতিটি ইউনিয়নে একজন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা অথবা একজন ভেটেরিনারি সার্জন অথবা একজন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তার নেতৃত্বে উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা অথবা ভেটেরিনারি ফিল্ড অ্যাসিসটেন্ট অথবা ফিল্ড অ্যাসিসটেন্ট (এআই)-এর সমন্বয়ে ভেটেরিনারি মেডিকেল টিম গঠনের নির্দেশনা প্রদান করা হয়েছে নির্দেশনা পত্রে।

লাম্পি স্কিন রোগে আক্রান্ত প্রতিটি গবাদিপশু সরেজমিনে পরিদর্শন করে চিকিৎসা নিশ্চিত করার জন্য মেডিকেল টিমকে নির্দেশনা প্রদান করা হয়। পাশাপাশি এ চিকিৎসা কাজ সার্বক্ষণিক মনিটরিং-এর জন্য বিভাগীয় ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রয়োজনে আক্রান্ত জেলার পাশ্ববর্তী জেলা বা উপজেলা থেকে প্রাণিসম্পদ কর্মকর্তা/কর্মচারীদের মেডিকেলে টিমে দায়িত্ব প্রদানেরও নির্দেশনা ও দেওয়া হয়। একইসাথে সংশ্লিষ্ট প্রাণিসম্পদ দপ্তরকে প্রতিদিন চিকিৎসা প্রদান করা গবাদিপশুর মালিকের নাম ও মোবাইল নম্বরসহ ঠিকানা সম্বলিত তালিকা মন্ত্রণালয়ে প্রেরণের  নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

বিভিন্ন গণমাধ্যমে দিনাজপুর জেলার সদর, খানসামা ও বোচাগঞ্জ উপজেলায় গবাদিপশুর লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব এর সংবাদ প্রকাশ হলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশে বিষয়টি তাৎক্ষণিকভাবে বিবেচনায় নিয়ে প্রণিসম্পদ অধিদপ্তরকে জরুরী ব্যবস্থা গ্রহণের জন্য উল্লিখিত নির্দেশ দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

Advertisement
Advertisement