মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

ACI Agri Business

খাদ্য নিরাপত্তায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে ব্রি; বিশ্বে ১৬তম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩০, ২ ফেব্রুয়ারি ২০২১

খাদ্য নিরপত্তা ও নীতি প্রণয়ন ক্যাটাগরিতে দক্ষিণ এশিয়ার গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের লডার ইনস্টিটিউট এর পরিচালনায় গ্লোভাল থিঙ্ক ট্যাঙ্কস জরিপে খাদ্য নিরাপত্তা ও এ বিষয়ে নীতি প্রণয়ন নিয়ে গবেষণায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকার সুনাম ও স্বীকৃতি অর্জন করে প্রতিষ্ঠানটি। 

গত ২৮ জানুয়ারি পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের থিঙ্ক ট্যাঙ্কস এন্ড সিভিল সোসাইটি প্রোগ্রাম (টিটিসিএসপি) এই গবেষণার ফলাফল প্রকাশ করে।

একই তালিকায় ইন্ডিয়ার ইন্টারন্যাশনাল ক্রপ রিসার্চ ইনস্টিটিউট ফর সেমি এরিড ট্রপিক (আইসিআরআইএসএটি) ২৯তম, বাংলাদেশের সিপিডির অবস্থান একই বিভাগে ৩৫ তম এবং ফিলিপাইনে অবস্থিত আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) ২৯তম স্থানে রয়েছে। 

পরপর দুইবার এ সফলতা পেল (ব্রি), এছাড়া বিশ্বের মধ্যে এবার ১৬তম স্থান অর্জন করেছে প্রতিষ্ঠানটি।গত বছরও প্রতিষ্ঠানটি এ ক্যাটাগরিতে শীর্ষ ছিল।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের লডার ইনস্টিটিউটের থিংক ট্যাঙ্কস এবং সিভিল সোসাইটি প্রোগ্রাম (টিটিসিএসপি) বিশ্বব্যাপী সরকার এবং নাগরিক নীতিমালা প্রতিষ্ঠানের ভূমিকা নিয়ে গবেষণা পরিচালনা করে। ২০০৬ সালে সূচকটি চালু হওয়ার পরে গ্লোভাল থিঙ্ক ট্যাঙ্কস সূচক বা জিজিটিটিআইয়ের ১৫তম গবেষণা প্রতিবেদন এটি।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ব্রি সহ ৪৬টি থিঙ্ক ট্যাংক রয়েছে যারা খাদ্য ও এ সংক্রান্ত নীতি প্রণয়ন নিয়ে। এটি সারা বিশ্ব জুড়ে ১৭৯৬ টিরও বেশি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া, একাডেমিয়া, সরকারি ও বেসরকারি দাতাপ্রতিষ্ঠান এবং বিশেষজ্ঞদের সাহায্যে এই গবেষণা কার্যক্রমটি পরিচালনা করে।

জিজিটিটিআই ইনডেক্স এ ২০২০ সালে ১৮টি ক্যাটাগরিতে বিশ্বব্যাপী ১৭৪ টি প্রতিষ্ঠানকে শীর্ষস্থানীয় থিংক ট্যাঙ্কস হিসাবে নির্বাচন করা হয়েছে। দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ব্রি ৬৮টি খাদ্য সুরক্ষা ও নীতি গবেষণা সস্থার মধ্যে ১৬তম অবস্থানে উঠে এসেছে।

ব্রি সূত্র জানায়, সারাবিশ্বে খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করে এমন ৬৮টি গবেষণা ও নীতি নির্ধারক প্রতিষ্ঠানের মধ্যে পরিচালিত এই জরিপে ব্রি দক্ষিণ এশিয়ায় শীর্ষে এবং সারা বিশ্বে ১৬তম অবস্থানে রয়েছে।

এছাড়াও কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য ও অনুকরণীয় অবদানের জন্য ২০১৯ সালে ব্রি স্পেনভিত্তিক অনলাইন তথ্যভান্ডার র্যেঙ্কিং এ ওয়েব অব ওয়ার্ল্ড রিসার্চ সেন্টার-এর মূল্যায়ন অনুযায়ী বাংলাদেশে জাতীয় পর্যায়ের গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে গবেষণা ও উন্নয়ন কর্মকান্ডসহ নানা মানদন্ডে দেশের সেরা গবেষণা সংস্থার তালিকায় শীর্ষস্থানে ছিল বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

Advertisement
Advertisement