বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

ক্যান্সার প্রতিরোধী `কাকী` ফল, নিয়ন্ত্রণে রাখে ডায়াবেটিসও

আফসানা অনু

প্রকাশিত: ০০:৪৬, ২০ জুন ২০২০

"পারসিমন" জাপানের জাতীয় ফল, যাকে “কাকী” ফল বলেই ডাকেন জাপানীরা। এটি দেখতে কমলা-লাল রঙ এর টমেটোর মত হওয়ায় “ট্রি টমেটো” হিসেবেও পরিচিত এই ফল। জাপানের প্রত্যেকটি বাড়ির সামনেই অন্তত একটি পারসিমন গাছ রয়েছে। সুস্বাদু পারসিমন বাংলাদেশে এখনো বাণিজ্যিকভাবে  উৎপাদন শুরু না হলেও, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় জার্মপ্লাজম সেন্টারসহ আরো কয়েকটি জায়গায় এর শুরু হয়েছে পরীক্ষামূলক উৎপাদন।

জার্মপ্লাজম সেন্টারের পরিচালক ড. আব্দুর রহিম বলেন, তাঁরা জাপান এবং ভিয়েতনাম থেকে বেশ কয়েক প্রজাতির পারসিমন বা কাকী ফলের চারা নিয়ে এসেছিলেন। তবে জাপানের চেয়ে ভিয়েতনামের জাতটি বেশি মিষ্টি বলে জানান ড. রহিম। 

পারসিমনে রয়েছে আপেলের থেকেও অধিক পরিমাণে খাদ্য আঁশ এবং খনিজ পদার্থ। এতে রয়েছে পলিফেনল, টারপিনয়েড, স্টেরয়েড, ক্যারোটিনয়েডের মত গুরুত্বপূর্ণ উপাদান।  আরো রয়েছে ভিটামিন সি (৮০%), আয়রন (১৯%), প্রো-ভিটামিন এ বিটা ক্যারোটিন (১০%), ম্যাংগানিজ (১৭%)। পারসিমনের পাতা এন্টিঅক্সিডেন্টের সমৃদ্ধভান্ডার।


পারসিমনের স্বাস্থ্য উপকারিতাঃ

১.ডায়াবেটিস: পারসিমনে থাকা পলিফেনল এবং ফ্ল্যাবিনয়েড ডায়াবেটিস হওয়া থেকে রক্ষা করে।

২. এনথেসক্লেরোসিস: খাদ্যাভাসে পারসিমন রক্তরসে লিপিডের পরিমাণ বাড়ায়,যা এন্টি-এনথেসক্লেরোসিস হিসেবে কাজ করে।

৩. ক্যান্সার: প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড পারসিমনে কেমোপ্রটেকটিভ ক্ষমতা তৈরী করে। যা ব্লাড ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, ওরাল ক্যান্সার 
    এবং কোলন কলিপ্স নিরাময়ে সাহায্য করে।

৪.অন্যান্য উপকারিতা: পারসিমন থেকে তৈরী শুকনো খাবার রক্তে এলকোহলের পরিমাণ কমায়, হাইপারকোলেস্টেরিলেমিয়া প্রতিরোধ করে, দৃষ্টিশক্তি বৃদ্ধি করে, এন্টিএজিং এর কাজ করে চামড়ার সজীবতা ধরে রাখে। এছাড়াও পারসিমন থেকে চা ও বিভিন্ন কসমেটিকস প্রসাধনী তৈরি করা হয়।

তবে কাঁচা পারসিমনে অধিক পরিমাণে ট্যানিন থাকে যা পাকস্থলির জন্য ক্ষতিকর। তাই কাঁচা পারসিমন খাওয়া থেকে বিরত থাকা উচিত। বিশেষ করে যাদের পাকস্থলিতে অস্ত্রোপাচার করা হয়েছে এবং যারা অধিক পরিমাণে পাকস্থলির গ্যাসের সমস্যায় ভুগেন।

Advertisement
Advertisement