শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

কেআইবিতে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী

প্রকাশিত: ২১:১১, ১৯ জুলাই ২০২০

প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ হিসেবে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকি বাড়ছে বাংলাদেশের উল্লেখ করে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বেশি করে গাছ লাগানোর তাগিদ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন বাংলাদেশ-কেআইবি চত্বরে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। 

কৃষিমন্ত্রী বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বৃক্ষরোপণ কর্মসূচিকে একটি আন্দোলনে পরিণত করেছেন। এবছরও তিনি সকলকে দেশিয় ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগাতে আহ্বান জানিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেছে।” পরে মন্ত্রী কৃষিবিদ ইনস্টিটিউটশন চত্বরে একটি গাছ রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন। 

করোনা উদ্ভুত পরিস্থিতির প্রসঙ্গ তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, সারা পৃথিবীতে করোনা মহামারি মহাদুর্যোগ হিসেবে এসেছে। ধনী-গরীব নির্বিশেষে সকল দেশে মহাসংকট তৈরি করেছে এই করোনাভাইরাস। এটি মোকাবিলায় এখন পর্যন্ত কোন সুস্পষ্ট নির্দেশনা নাই উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা, অভিজ্ঞতা ও প্রজ্ঞা দিয়ে নানা কর্মসূচি গ্রহণ করে অত্যন্ত সফলভাবে এ সংকট মোকাবিলা করে যাচ্ছেন। এর ফলে বাংলাদেশ তুলনামূলকভাবে অনেকটা ভাল অবস্থায় আছে বলেও জানান কৃষিমন্ত্রী।

বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সারা দেশে ৩ লাখ বৃক্ষরোপণ করবে। এসময় বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কৃষিবিদ ইনস্টিটিউটশনের মহাসচিব খায়রুল আলম প্রিন্স, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমানসহ উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের অন্যান্য নেতারা ।
 

Advertisement
Advertisement