রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৬ ১৪২৭ ||  ১৬ রজব ১৪৪২

ACI Agri Business

কৃষিকে আধুনিক ও লাভজনক করতে সচেষ্ট সরকার- কৃষিবিদ দিবসে মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১

বর্তমান সরকার কৃষিকে আধুনিকীকরণ ও লাভজনক করতে সচেষ্ট রয়েছে সেইসাথে কৃষি যান্ত্রিকীকরণে ৩ হাজার কোটি টাকার প্রকল্প অত্যন্ত গুরুত্ব দিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে ইতোমধ্যে কৃষি প্রকৌশলীর ২৮৪টি পদ সৃজন করা হয়েছে পাশাপাশি দক্ষ জনবল তৈরিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে মাঠ পর্যায়ে কৃষি প্রকৌশলী নিয়োগের কার্যক্রম চলছে বলে জানান তিনি।
 
কৃষিমন্ত্রী শনিবার ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। কৃষিবিদ দিবস-২০২১ উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সহযোগিতায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। 

কৃষিবিদ ড. রাজ্জাক আরও বলেন, দেশের কৃষি শিক্ষা, কৃষি গবেষণা ও কৃষি সম্প্রসারণে কৃষিবিদদের ভূমিকা আজ সর্বজন স্বীকৃত। কৃষি গবেষণার বিভিন্ন ক্ষেত্রে নতুন নতুন কৃষি প্রযুক্তি ও কলাকৌশল উদ্ভাবন করে কৃষি উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন কৃষিবিদরা। ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। কিন্তু ভবিষ্যতে ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্যের যোগান অব্যাহত রাখতে কৃষিবিদদেরকে আরও কার্যকর ও জোরাল ভূমিকা পালন করতে হবে। গবেষণার মাধ্যমে সময়োপযোগী প্রযুক্তি উদ্ভাবন ও তা সম্প্রসারণ করার আহ্বান জানান তিনি। 

কৃষিমন্ত্রী বলেন, কৃষিবিদদের প্রথম শ্রেণির পদ মর্যাদা দেয়া ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদৃষ্টিসম্পন্ন সিদ্ধান্ত। এর ফলেই মেধাবীরা কৃষি পেশায় আগ্রহী ও উৎসাহিত হয়। বর্তমানে বাংলাদেশের কৃষি উন্নয়নের যে সাফল্য সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে- তার পিছনে রয়েছে বঙ্গবন্ধুর এই যুগান্তকারী সিদ্ধান্ত ও ঘোষণা। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন। 

স্বাগত বক্তব্য রাখেন বাকৃবির রেজিস্ট্রার মো: ছাইফুল ইসলাম। 

বাকৃবিতে আজ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে পালিত হয় এবারের কৃষিবিদ দিবস। দিনের শুরুতেই অতিথিবৃন্দ ও কৃষিবিদগণ বাকৃবির বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর নবীনপ্রবীণ কৃষিবিদদের অংশগ্রহণে এক আনন্দ শোভাযাত্রা বের হয়। 

এছাড়া, বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যায় আতসবাজি অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিস্মরণীয় শত উক্তি সংবলিত পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়। তাছাড়া, স্বাধীনতা পদকপ্রাপ্ত শহিদ বীর মুক্তিযোদ্ধা ন ম নাজমুল আহসান (মরণোত্তর), একুশে পদকপ্রাপ্ত অ্যালামনাই অধ্যাপক ড. শামসুল আলম এবং ড. মো: জাহাঙ্গীর আলম খানকে সংবর্ধনা প্রদান করা হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এর উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, বগুড়ার সংসদ সদস্য সাহাদারা মান্নান এমপি, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম, খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, বাকৃবি অ্যালামনাই এসোসিয়েশনের নির্বাহী সভাপতি মো: হামিদুর রহমান, সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশা, বাকৃবির সাবেক ভিপি নজিবুর রহমান, সাবেক ভিপি মো: রহমত উল্লাহ, বাকৃবি ছাত্রলীগের প্রথম সভাপতি আবুল ফয়েজ কুতুবী, পূর্ব পাকিস্তান আমলের বাকৃবি ভিপি মো: ইয়াছিন আলী বক্তব্য রাখেন। 

Advertisement
Advertisement