মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

কৃষক পরিবার থেকে জাপানের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০২:২৬, ১৭ সেপ্টেম্বর ২০২০

অনেকেটা রূপকথার মতই উত্থান। কৃষক পরিবার থেকে রাজপ্রাসাদ। আর এমনই রূপকথার গল্পের বাস্তব দৃশায়ন হলো জাপানে। জাপানের বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হওয়া দেশটির নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সেই গল্পের নায়ক। 

ইয়োশিহিদে সুগার জন্ম এক কৃষক পরিবারে। সুগার বাবা ছিলেন একজন স্ট্রবেরি চাষী। জাপানের উত্তরাঞ্চলীয় মফস্বল শহর আকিতায় তাঁর বেড়ে ওঠা। হাইস্কুলের পাঠ চুকিয়ে ভাগ্য বদলের আশায় সুগা চলে আসেন রাজধানী টোকিওতে। পড়াশোনার খরচ চালানোর মত সামর্থ্যও ছিলো না তার। কিন্তু থেমে যাবার পাত্র নন সুগা। নিজেই যুগিয়েছেন পড়ার খরচ। কলেজের পড়াশোনার খরচ জোগাতে বিভিন্ন ছোটখাটো কাজ করেছেন তিনি। ১৯৭৩ সালে টোকিও হোসেই নামের এক নৈশ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন জাপানের এই প্রধানমন্ত্রী।  

এলডিপির নমিনেশন গ্রহণের সময় নিজের অতীতের প্রসঙ্গ তুলে ধরে সুগা বলেছিলেন, ‘আমি একেবারে শূন্য থেকে শুরু করে আজ এ পর্যায়ে এসেছি।’

ইয়োশিহিদে সুগা ১৯৮৭ সালে ইয়োকোহামার মিউনিসিপ্যাল অ্যাসেম্বলি মেম্বার নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৯৬ সালে কানাজাওয়া প্রদেশ থেকে সাংসদ নির্বাচিত কৃষক পরিবারের সন্তান ইয়োশিহিদে।

দীর্ঘদিন ধরেই সহযোগী হিসেবে শিনজো আবের পাশে থেকেছেন ইয়োশিহিদে সুগা। ২০০৬-০৭ মেয়াদে মাত্র এক বছরের জন্য প্রধানমন্ত্রী হিসেবে আবের অভিজ্ঞতা খুব একটা ভালো ছিল না। কিন্তু সুগা সব সময় তাকে সাহস ও উৎসাহ জুগিয়েছেন। বলা যায় সুগার জোরাজুরিতেই ২০১২ সালে নির্বাচনে লড়াই করে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর পদে আসেন আবে। ক্ষমতায় এসেই তিনি সুগাকে মন্ত্রিপরিষদ সচিবের পদে বসান। এ পদে থেকে সুগা শিনজো আবের বিভিন্ন নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ কারণেই এলডিপি-প্রধান হিসেবে সুগার প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছেন শিনজো আবে।

শিনজো আবের অনুপস্থিতিতে আবে প্রশাসনের বাকি কাজগুলো চালিয়ে নিতে পারবেন বলেই ইয়োশিহিদে সুগাকে তার উত্তরসূরি নির্বাচন করা হয়েছে। তিনি কর্মঠ ও বাস্তববাদী। এলডিপির মধ্যেও তার যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। সুগা সম্পর্কে বিবিসিকে এমনটাই বলছিলেন টোকিওর সোফিয়া বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ও ডিন কোইচি নাকানো। 

কোভিড-১৯ মহামারী ও এর কারণে সৃষ্ট অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যে বিশ্বের তৃতীয় অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন সুগা। পরিস্থিতি মোকাবেলায় এরই মধ্যে নিজের সম্ভাব্য নীতিকৌশল সম্পর্কে জানিয়েছেন হবু প্রধানমন্ত্রী। পূর্বসূরী শিনজো আবের বিখ্যাত ‘আবেনমিকস’ কৌশলের অনুগামী হওয়ার ইঙ্গিত দিয়ে বলেছেন, চরম শিথিল মুদ্রানীতি, সরকারি ব্যয় ও পুনর্গঠনের মা্ধ্যমে সংকট উত্তরণই হবে তাঁর অন্যতম চ্যালেঞ্জ।

Advertisement
Advertisement