সোমবার   ০১ জুন ২০২০ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭ ||  ০৯ শাওয়াল ১৪৪১

কৃত্রিম গরু মোটাতাজাকরণ ঠেকাতে মাঠে থাকবে দুদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১৫, ১৩ আগস্ট ২০১৮

অসাধু উপায়ে গরু মোটাতাজাকরণ ব্যবসায়ীদের ধরতে প্রাণিসম্পদ অধিদপ্তরকে সহায়তা দেবে দুর্নীতি দমন কমিশন। দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মো: মনিরুজ্জামানের নেতৃত্বে রোববার দুই সদস্যের একটি টিম প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিকের বৈঠক করেন।

গরু মোটাতাজাকরণ নিয়ে একাধিক অভিযোগ দুর্নীতি দমন কমিশনে জমা পড়ায় এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন দুদক কর্মকর্তারা।

মূলত ঈদ’কে সমানে রেখে অনেক অসাধু ব্যাবসায়ী অধিক মুনাফার আশায় গরুকে অনৈতিক প্রক্রিয়ায় মোটাতাজা করে থাকে। যা জনসাধারণকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক জানান, গরুকে স্টেরয়েড মুক্ত রাখা, আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করাসহ নানা কার্যক্রম পরিচালনা করছে তাদের অধিদপ্তর। এছাড়া এ ধরণের অপতৎপরতা প্রতিরোধে নানা ধরণের সচেতনতামূলক কর্মকাণ্ডও পরিচালনা করা হচ্ছে। দুর্নীতি দমন কমিশন তৎপর হলে এই অপরাধ প্রবণতা আরো কমে আসবে বলেও মনে করেন তারা।

এ বছর তারা বড় বড় পশুর হাটে ডিজিটাল ডিসপ্লেতে জনসচেতনতামূলক প্রদর্শনী করা হবে বলে জানায় প্রাণিসম্পদ অধিদপ্তর।

এ প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “মুনাফার নেশায় গরুকে স্টেরয়েড ব্যবহার করে মোটাতাজা করা এক ভয়ানক অপরাধ। এ জাতীয় দুর্নীতি প্রতিরোধে প্রাণিসম্পদ অধিদপ্তরকে সহায়তা এবং জনগনকে সচেতন করতে চায় দুদক।”