বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯ ||  কার্তিক ৮ ১৪২৬ ||  ২৪ সফর ১৪৪১

কাপড়ে কলমের কালির দাগ উঠানোর কিছু সহজ উপায়

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ২১ সেপ্টেম্বর ২০১৮

কাপড়ে কলমের কালির দাগ মানেই সেই কাপড়ের বারোটা বেজে গেলো। বারবার ধোয়ার পরও দাগ উঠার নাম নেই। হয় কাপড়টি আর পড়া যায় না নয়তো এই দাগ নিয়েই খুঁতখুঁতে মনে পড়তে হয় কাপড়টি। 

কিন্তু স্বাভাবিকভাবে কাপড় ধোয়ার চেয়ে কিছু কৌশল অবলম্বন করলে আপনি এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অর্থাৎ কাপড় থেকে উঠে যাবে কলমের কালির দাগ। এ ক্ষেত্রে যা যা আপনাকে করতে হবে-

১. কালির দাগ লাগলে সেটা ভূলেও ঘষবেন না। এতে দাগ আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। যেখানে কালির দাগ লেগেছে সেখানে সাদা টুথপেষ্ট লাগিয়ে রাখুন। ১০/ ১৫ মিনিট পর শুকিয়ে গেলে সেটি ধুয়ে ফেলুন। ধোয়ার সময় ব্রাশ দিয়ে আলতভাবে ঘষুন। দেখবেন অনেকটাই হালকা হয়ে গেছে দাগ। 

২. কালি লাগা অংশটুকু কাঁচা দুধে ভিজিয়ে রাখতে পারনে। কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। আস্তে আস্তে কালির দাগ হালকা হয়ে যাবে। 

৩. গ্লিসারিন সামান্য গরম করে কালির দাগের ওপর কয়েক বার ঘষুন। এরপর ভাল করে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় কয়েক ফোঁটা অ্যামোনিয়া যোগ করতে পারেন গ্লিসারিনের সাথে। 

৪. নেলপলিশ উঠানোর জন্য যে রিমুভার ব্যবহার করা হয় অনেক সময় সেটি ব্যবহারে কালির দাগ দূর করা সম্ভব। 

৫. এলকোহল অনেক ভাল দাগ দূরীকরণ উপাদান। কালির দাগ লাগা স্থানটি এলকোহল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক নিয়মে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে দেখুন ফলাফল।  

৬. লেবুর রস অনেক সময় কালির দাগ উঠাতে ব্যবহৃত হয়ে থাকে। কালির দাগ লাগা স্থানটিতে লেবুর দিয়ে ভাল করে কিছক্ষন ঘষুন। তারপর ধুয়ে ফেলুন কাপড়। 

৭. গরম পানির মধ্যে ১/২ চা চামচ ডিটারজেন্ট, ১ টেবিল চা চমচ হোয়াইট ভিনেগার দিয়ে কালির দাগ লাগা কাপড়টি ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট ভিজিয়ে রাখার পর ধুতে হবে কাপড়টি। 

৬. চুল সুন্দর করার কাজে ব্যবহৃত হেয়ার স্প্রে ও কালির দাগ দূর করে থাকে। কালির দাগের ওপর হেয়ার স্প্রে দিয়ে কয়েকবার স্প্রে করুন। দাগটি শুকিয়ে যাওয়ার পর কাপড়টি ধুয়ে ফেলবেন।