শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

করোনা শনাক্তে এমএমসিকে আরটি-পিসিআর দিলো বাকৃবি

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৩৪, ২৩ এপ্রিল ২০২০

আরও অধিক সংখ্যক করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করতে ময়মনসিংহ মেডিকেল কলেজ-্এমএমসি কে আরটি-পিসিআর মেশিন হস্তান্তর করেছে বাংলাদেশ কৃষিবিদ্যালয়। বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে মেশিনটি হস্তান্তর করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.লুৎফুল হাসান বলেন, দেশের এই ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়াকে আরও জোরদার করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের আহ্বাবানে সাড়া দিয়ে এই উদ্যোগ নিয়েছে বাকৃবি। তিনি বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পিসিআর মেশিনটি ময়মনসিংহ মেডিকেল কলেজকে দেওয়ার জন্য অনুরোধ করা হয়। এর পরিপ্রেক্ষিতে দেশের এ ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য জনবলসহ রিয়েল টাইম (আরটি) পিসিআর মেশিনটি ও আনুষঙ্গিক যন্ত্রাংশ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রয়োজন শেষে মন্ত্রণালয় মেশিনটি আবার বিশ্ববিদ্যালয়ে ফেরত দেবে।

উপাচার্য বলেন ময়মনসিংহ মেডিকেল কলেজে ল্যাব স্থাপনে শুরু থেকেই আমরা টেকনিক্যাল সাপোর্ট দিয়ে আসছি। আমাদের একাধিক অধ্যাপক সেখানে দিন রাত সময় দিয়েছেন। তিনি বলেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পিসিআর মেশিনটি ময়মনসিংহ মেডিকেল কলেজকে প্রদান করা হয়েছে।

বৈশ্বিক করোনা বিপর্যয়ের সাথে বাংলাদেশেও এ ভাইরাসটি উদ্বেগজনকভাবে সংক্রমিত হচ্ছে উল্লেখ করে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্ত রঞ্জন দেবনাথ বলেন, যত বেশি নমুনা পরীক্ষা করা যাবে, এ ভাইরাসের সংক্রম প্রতিরোধে তত বেশি কার্যকর পদক্ষেপ নেয়া সম্ভব হবে। জাতির এই ক্রান্তিলগ্নে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য বাকৃবিকে ধন্যবাদ জানান এমএমসি’র অধ্যক্ষ। 

যন্ত্রটি হস্তান্তর অনুষ্ঠানে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্ত রঞ্জন দেবনাথ, বিএমএ ময়মনসিংহ জেলা সভাপতি ডা. মতিউর রহমান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের ভারপ্রাপ্ত প্রধান অধ্যাপক ড. মোঃ আব্দুল কাফি, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড.জায়েদুল হাসান, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ মুনির হোসেন এবং রেজিস্ট্রার কৃষিবিদ ছাইফুল ইসলাম ময়মনসিংহ প্রমুখ উপস্থিত ছিলেন।

গত ২১ এপ্রিল২০২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বরাবর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা এবং ২২ এপ্রিল ২০২০ তারিখে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্ত রঞ্জন দেবনাথ এ সংক্রান্ত চিঠি দিলে করোনার ভয়াবহ পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের সম্মতিতে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান তাৎক্ষণিক ১টি রিয়েল টাইম-পিসিআর মেশিন প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেন।

উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ে গবাদি ও পোষা প্রাণির শরীরের বিভিন্ন রোগের জীবাণু সনাক্তকরণ এবং ফসলের নতুন জাত উদ্ভাবনসহ ফসল ও প্রাণির ডিএনএ-আরএনএ এর সিকোয়েন্স নির্ণয় করতে ওই মেশিন ব্যবহৃত হয়।

Advertisement
Advertisement