শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

কমলো চামড়ার দাম; ব্যবস্থাপনায় মন্ত্রণালয়ের মনিটরিং টিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৫, ২৬ জুলাই ২০২০

করোনা সংকটে এ বছর কাঁচা চামড়ার দাম কমিয়ে নির্ধারণ করা হয়েছে।গরুর চামড়া রাজধানীতে প্রতি বর্গফুট ৩৫-৪০ টাকা ও ঢাকার বাইরে ২৮-৩২ টাকা, ছাগলের চামড়া ১৩-১৫ টাকা এবং বকরির চামড়া ১০-১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোববার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ-সংক্রান্ত জুম প্ল্যাটফর্ম সভার শুরুতে এসব তথ্য জানান। 

বাণিজ্যমন্ত্রী বলেন, রপ্তানির সুযোগ রেখে গত বছরের চেয়ে প্রায় ২৯ শতাংশ দাম কমিয়ে এবার কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। এ বছর ঢাকায় গরুর চামড়া প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা দাম নির্ধারণ হয়েছে। এ ছাড়া প্রায় ২৭ শতাংশ দাম কমিয়ে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩ থেকে ১৫ টাকা।

এদিকে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানীর কাঁচা চামড়া নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয়, সংগ্রহ, সংরক্ষণ, মজুদ এবং চামড়ায় প্রয়োজনীয় লবণ লাগানো তদারকির জন্য কমপ্রেহেন্সিভ মনিটরিং প্ল্যান গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্য বিধি মেনে ওয়ার্কশপের আয়োজন করা হয়। বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন এর সভাপতিত্বে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুবিভাগ প্রধানগণ, বাণিজ্য মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধানগণ এবং রপ্তানি অনুবিভাগের সকল কর্মকর্তা ওয়ার্কশপে উপস্থিত ছিলেন।

পরিকল্পনা বাস্তবায়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয় কেন্দ্রিয় যৌথ সমন্বয় কমিটি, কেন্দ্রিয় সমন্বয় ও মনিটরিং কমিটি, কন্ট্রোল রূম, ঢাকা ও নাটোর জেলার জন্য বিশেষ মনিটরিং টিম, বিভাগীয় ও জেলার জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন দপ্তর এবং সংস্থার সমন্বয়ে মনিটিরিং টিম এবং সকল জেলা পর্যায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম কাজ করার কথা বলা হয়েছে। 

ওয়ার্কশপে টিমগুলোর রূপরেখা ও কর্মপরিধি চূড়ান্ত করা হয়েছে। উল্লিখিত সমন্বয় ও মনিটরিং কমিটিসমূহ স্থানীয় প্রশাসনের সহযোগিতায়  ঈদুল আজহার দিন হতে কার্যক্রম পরিচালনা করবে।

সভায় গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ কাঁচা চামড়ার গুণগতমান বজায় রাখার প্রয়োজনীয়তা উল্লেখ করে  এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে দেশের সকল প্রচার মাধ্যমের সহযোগিতা কামনা করেছে মন্ত্রণালয়। 


 

Advertisement
Advertisement