মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৫ জমাদিউস সানি ১৪৪২

ACI Agri Business

এমএসসি ইন এপ্লাইড এপিডেমিওলজি কোর্স চালু করছে শেকৃবি 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৩, ১১ জানুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের কোর্স কারিকুলাম অনুযায়ী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর সহযোগিতায় এমএসসি ইন এপ্লাইড এপিডেমিওলজি কোর্স চালু করতে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনফারেন্স কক্ষে আয়োজিত আলোচনা সভা এ তথ্য জানানো হয়। 

এতে ৮ জন শিক্ষার্থী ভর্তি সুযোগ পাবে। কোর্সটি ৮০ শতাংশ ব্যবহারিক হবে। ইতোমধ্যেই মালয়েশিয়া, ভারত, ইন্দোনেশিয়াসহ বিশ্বের অনেক দেশে এ কোর্সটি চালু আছে।

ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া সভাপতিত্বে আলোচনা সভা উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) কান্ট্রি ডিরেক্টর ড. মাইকেল ফ্রিডম্যান, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা. তাহমিনা শিরিন, ডা. মল্লিক মাসুম বিল্লাহ, শেকৃবি মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগে চেয়ারম্যান ড. কে.বি.এম সাইফুল ইসলামসহ আরও অনেকে এই আলোচনাসভায় অংশ নেন। 

মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে.বি.এম সাইফুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৭২ তম সভায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কর্তৃক পরিচালিত এ কোর্সটি এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগে অধিভূক্তকরনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা এই কোর্সে অগ্রাধিকার পাবে। শেকৃবির পরীক্ষা নিয়ন্ত্রক অফিস হতে একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

Advertisement
Advertisement