বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৬ জ্বিলহজ্জ ১৪৪২

ACI Agri Business

এক যুগে তেলজাতীয় ফসলের উৎপাদন বেড়েছে দ্বিগুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৩, ৩০ জুন ২০২১

গত এক যুগে দেশে তেলজাতীয় ফসলের উৎপাদন প্রায় বেড়েছে দ্বিগুণ। তবে এর উৎপাদন আরও বাড়ানো প্রয়োজন কারণ এখনও ভোজ্যতেল আমদানির পেছনে প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। সম্প্রতি এক অনুষ্ঠানে এ কথা বলেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

ভোজ্য তেলের চাহিদার ৯০% আসে বিদেশ থেকে আর দেশে উৎপাদন হয় মাত্র ১০%। ২০১৮-১৯ সালে বিদেশ থেকে প্রায় ৪৭ লাখ মেট্রিক টন তেল ফসল আমদানি করতে হয়েছে, যার পিছনে ব্যয় হয়েছে ২৪ হাজার ৮০০ কোটি টাকা।

মন্ত্রী বলেন, দেশে তেল উৎপাদনের মূল বাধা হলো জমির স্বল্পতা। এই স্বল্প জমিতেও অধিক ফলনে পাওয়ার জাত উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এসব জাত দ্রুত কৃষকের মাঝে ছড়িয়ে দিয়ে সরিষাসহ তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়ান সম্ভব এবং সেলক্ষ্যে কাজ করছে তাঁর মন্ত্রণালয়।

‘তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পের জাতীয় কর্মশালায় অনলাইনে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। 

কর্মশালায় জানানো হয়, ২০০৯ সালে তেলজাতীয় ফসলের উৎপাদনের পরিমাণ ছিল ৬ লাখ ৬০ হাজার মেট্রিক টন, ২০২০ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৫৪ হাজার মেট্রিক টনে।

২৭৮ কোটি টাকার ‘তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পটি ২০২০-২০২৫ মেয়াদে ২৫০টি উপজেলায় বাস্তবায়িত হবে বলেও জানানো হয় কর্মশালায়। এর মাধ্যমে প্রচলিত শস্য বিন্যাসে কৃষিগবেষণা প্রতিষ্ঠানের পরিক্ষীত স্বল্পমেয়াদি তেল ফসলের আধুনিক জাত অন্তর্ভুক্ত করে সরিষা, তিল, সূর্যমুখী, চীনাবাদাম, সয়াবিনসহ তেল ফসলের আবাদ এলাকা ২০% বৃদ্ধি করা হবে। এছাড়া, বিএআরআই ও বিনা কর্তৃক উদ্ভাবিত তেল ফসলের আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ এবং মৌ-চাষ অন্তর্ভুক্ত করে তেলজাতীয় ফসলের হেক্টর প্রতি ফলনও ১৫- ২০% বৃদ্ধি পাবে। ফলে, তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়বে ও আমদানির পরিমাণ হ্রাস পাবে।

বর্তমানে দেশে ফসল আবাদের ৭৫% জমিতে দানাজাতীয় ফসলের চাষ হয়। অন্যদিকে ক্রমশ তেলের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। ২০১৫ সালে তেল এবং চর্বি ব্যবহারের পরিমাণ ছিল ২.২২ মিলিয়ন টন, তা বেড়ে ২০১৯ সালে হয়েছে ৩.০৮ মিলিয়ন টন। মাথাপিছু তেল ও চর্বি ব্যবহারের পরিমাণ বছরে ২০১৫ সালে ছিল ১৩.৮০ কেজি, তা বেড়ে ২০১৯ সালে হয়েছে ১৮.৭ কেজি।

Advertisement
Advertisement