মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

ACI Agri Business

একুশে পদক পাচ্ছেন কৃষিবিদ ড. এম এ জলিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৪, ৬ ফেব্রুয়ারি ২০২১

একুশে পদক পাচ্ছেন কৃষিবিদ ড. মির্জা আব্দুল জলিল। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্মসচিব (অনুষ্ঠান) অসীম কুমার দে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। অর্থনীতিতে অবদান রাখার জন্য এই পদকে ভূষিত হচ্ছেন ড. জলিল।  

ড. মির্জা আব্দুল জলিল বাংলাদেশ কৃষি ব্যাংক, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ও প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন ড. জলিল। 

রাজনৈতিক জীবনে বর্ণাঢ্য বিচরণ রয়েছে এই কৃষিবিদের। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর এই সদস্য ছিলেন বাংলাদেশ কৃষকলীগের সাবেক সভাপতি। আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপকমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। কৃষিবিদ পেশাজীবীদের সর্বোচ্চ সংগঠন কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ এর সাবেক সভাপতি এবং মহাসচিব পদেও দায়িত্ব পালন করেছেন এই জ্যেষ্ঠ কৃষিবিদ। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে পশুচিকিৎসা ও পশুপালন বিষয়ে বিএসসি এবং ১৯৬৪ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। ১৯৭৭ সালে অস্ট্রেলিয়ার সিডনি থেকে পশুপুষ্টির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন মির্জা জলিল। 

১৯৩৭ সালের ১৯ মার্চ পাবনা জেলার বেড়া উপজেলার জয়নগর গ্রামে জন্মগ্রহণ করেন ড. মির্জা আব্দুল জলিল ।

Advertisement
Advertisement