মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

ইলিশ রক্ষায় "মা ইলিশ অভিযান- ২০২০"; পরিচালনায় নৌবাহিনী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪০, ১৩ অক্টোবর ২০২০

জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় ১৪ অক্টোবর (বুধবার) থেকে ৪ নভেম্বর পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধ থাকবে। এই সময়ে মা ইলিশ আহরণ, পরিবহণ, বিপণন ও মজুদ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। এ সিদ্ধান্ত বাস্তবায়নে নৌবাহিনী সমুদ্র, সমুদ্র উপকূলীয় এলাকা ও দেশের আভ্যন্তরীণ নদনদীতে ‘মা ইলিশ রক্ষা অভিযান- ২০২০’ পরিচালনা করবে। অভিযান পরিচালনাকালীন নৌ সদস্যরা চিহ্নিত ইলিশ প্রজনন ক্ষেত্রসহ দেশব্যাপী প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ সংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, নৌবাহিনী মা ইলিশের বিচরণ ও অবাধ প্রজননের সুযোগ সৃষ্টির মাধ্যমে ইলিশের প্রবৃদ্ধি অক্ষুণ্ন রাখার লক্ষ্যে মৎস্য নৌযানসহ সব ধরনের বাণিজ্যিক ট্রলারের মাধ্যমে সমুদ্র উপকূল এবং মোহনায় মৎস্য আহরণ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে।

এছাড়া ইলিশ প্রজননের সঙ্গে সম্পর্কিত গবেষণা ও সমীক্ষা কার্যক্রমে তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণে নিয়োজিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তার পাশাপাশি চিহ্নিত প্রজনন ক্ষেত্রে ডিমওয়ালা ইলিশ মাছসহ সব ধরনের মাছ ধরা বন্ধের বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সহায়তা করবে। মা ইলিশ ধরা বন্ধের লক্ষ্যে নৌবাহিনী সার্বক্ষণিক নিজ এলাকায় টহল দেবে।

অপারেশনকে আরও বেগবান করার লক্ষ্যে নৌবাহিনীর মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফ্টের (এমপিএ) মাধ্যমে আগে থেকেই সমুদ্রে অবৈধভাবে মাছ সংগ্রহে নিয়োজিত নৌকার অবস্থান নির্ণয় করা হবে এবং পরবর্তীতে নৌবাহিনী জাহাজের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে।

ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা রোধে সরকারের অব্যাহত কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনী জাহাজসমূহের এ বিশেষ অভিযান আগামী ০৪ নভেম্বর ২০২০ পর্যন্ত চলবে। এ অভিযানের ফলে দেশের নদ-নদীতে জাতীয় সম্পদ ইলিশের সংরক্ষণ ও প্রাচুর্য অনেকাংশে বৃদ্ধি পাবে এবং বাজারে ইলিশের সহজলভ্যতা বজায় থাকবে বলে আশা করা যায়।
 

Advertisement
Advertisement