সোমবার   ০১ জুন ২০২০ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭ ||  ০৯ শাওয়াল ১৪৪১

করোনা সংকট

আমসহ মৌসুমী ফলের সরবরাহ ব্যবস্থাপনায় বসছেন চার মন্ত্রী

প্রকাশিত: ০১:০৬, ১৬ মে ২০২০

করোনা সংকটে কৃষিপণ্যের বাজারে ধস নামায় লোকসানের মুখে পড়েছেন সবজিচাষিরা।ফলচাষীরাও আছেন একই আতংকে। বাজারে আসি আসি করছে আম, লিচু, কাঁঠালসহ অন্যান্য মৌসুমী ফল। তাই উদ্ভূত পরিস্থিতিতে এসব ফলের বিপণন এবং বাজারজাত প্রক্রিয়াকে সহজ ও চাষীদের ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে শনিবার মতবিনিময়ে বসছেন সরকারের চার মন্ত্রী।

শনিবার কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, এমপির সভাপতিত্বে অনলাইনে অনুষ্ঠিত হতে যাওয়া এ মতবিনিময় সভায় যুক্ত হবেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়া, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরীও যুক্ত থাকবেন এ সভায়। 

মতবিনিময়ে অনলাইনের মাধ্যমে যুক্ত হবেন চাঁপাই নবাবগঞ্জ, রাজশাহী, দিনাজপুর ও সাতক্ষীরার জেলা প্রশাসক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, দেশের শাকসবজি ও ফলমূল রপ্তানিকারক সমিতি, সুপারশপ মালিক সমিতিসহ চাঁপাই নবাবগঞ্জ, রাজশাহী, দিনাজপুর, সাতক্ষীরা, ঢাকা ও চট্টগ্রামের আম, লিচুসহ অন্যান্য ফল চাষি, সফল কৃষক, ব্যবসায়ী ও আড়তদার এবং সংশ্লিষ্ট এসোসিয়েশনের প্রতিনিধিরাও।

এছাড়া, এ সভায় নওগাঁর সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকার, চাঁপাই নবাবগঞ্জের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, দিনাজপুরের সংসদ সদস্য ইকবালুর রহিম এবং সাতক্ষীরার সংসদ সদস্য ডা. আ ফ ম রুহুল হক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান এবং কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের সংযুক্ত থাকার কথা রয়েছে। 

সভায় কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: নাসিরুজ্জামান ছাড়াও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংস্থাপ্রধানরা অংশ নেবেন।