মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

ACI Agri Business

অবৈধ ওষুধ উৎপাদনের দায়ে টেকনো ড্রাগস’কে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:১৩, ১৭ সেপ্টেম্বর ২০২০

অবৈধ ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে টেকনো ড্রাগসকে সাড়ে ১০ লাখ টাকা অর্থদণ্ড এবং প্রায় ত্রিশ লাখ টাকা মূল্যের অবৈধ ওষুধ ধ্বংস করেছে ভ্রাম্যমান আদালত।। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) নরসিংদীর শিবপুরে ভ্রাম্যমান আদালতের অভিযানে এই অর্থদণ্ড ও ওষুধ ধ্বংস করা হয়।

শিবপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রইছ আল-রেজুয়ান নেতৃত্বে শিবপুর উপজেলার বিসিক শিল্পনগরী এলাকায় টেকনো ড্রাগস লিমিটেড কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। 

টেকনো ড্রাগস লিমিটেড কারখানাটি মৎস্য ও পশুখাদ্যের প্রিমিক্স হিসেবে নিবন্ধিত ছিলো যা ২০১৭ সালে মেয়াদোত্তীর্ণ হয় এবং কারখানায় নোংরা পরিবেশে শ্রমিকদের দ্বারা এসব প্রিমিক্স তৈরি করছিল বলে অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করে কারখানার দ্বিতীয় ও তৃতীয় তলায় টেকনো ড্রাগস লিমিটেড অবৈধভাবে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির আলামত পায় ভ্রাম্যমান আদালত। ওষুধগুলোর মধ্যে রয়েছে ইনজেকটাবোল এন্টিবায়োটিক, স্টেরয়েড ড্রাগ, ভারমিক ইনজেকশন, কিটোভেট ইনজেকশন , টোলফা ভেটেরিনারি ইনজেকশন, বিভিন্ন ধরনের হরমোনাল ড্রাগস। এমনকি জন্মনিরোধক পিল নরজেস্ট উৎপাদন ও প্রক্রিয়াজাত করার প্রমাণও পাওয়া যায় অভিযানে। টেকনো ড্রাগস লিমিটেড এসব মেডিসিন উৎপাদন ও প্রক্রিয়াজাতের জন্য ঔষধ বিভাগের কোন নিবন্ধন দেখাতে পারেনি।  

ফলে এসব অপরাধ আমলে নিয়ে টেকনো ড্রাগস লিমিটেডকে ড্রাগ এ্যাক্ট ১৯৪০ অনুযায়ী দশ লাখ (১০,০০০০০) টাকা এবং মৎস্যখাদ্য ও পশুখাদ্য আইন ২০১০ অনুযায়ী পঞ্চাশ হাজার (৫০,০০০) টাকা অর্থদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রইছ আল-রেজুয়ান। এছাড়াও কারখানা হতে প্রায় ৩০ লাখ টাকার মালামাল জব্দ করা হয় এবং ঘটনাস্থলেই ধ্বংস করা হয়।

Advertisement
Advertisement