শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

ACI Agri Business

অনলাইনে কোরবানির পশু কেনার খুঁটিনাটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৭, ২৫ জুলাই ২০২০

অনলাইনে কোরবানি পশু কেনার লক্ষ্যে ‘ডিএনসিসি ডিজিটাল হাট’ এর উদ্বোধন করা হয়েছে।ডিএনসিসি ডিজিটাল গরুর হাট থেকে কেবল গরু কেনাই নয়, স্বাস্থ্যসম্মতভাবে জবাই করে বাসায় পৌছে দেওয়া হবে। ডিএনসিসির ডিজিটাল হাট থেকে গরু কেনার জন্য ভিজিট করতে হবে তাদের নির্দিষ্টই ওয়েব সাইটে।
  
গরুর জাত, দাম, ওজন এমনকি খামারের নাম অনুসারে গরু অনুসন্ধান করতে পারবেন ক্রেতারা। প্রতিটি গরুর ছবি ছাড়াও জাত, ওজন, দাঁত এর ব্যাপারে সব তথ্য রয়েছে ওয়েব সাইটে। কিছু গরু রয়েছে ডিজিটাল স্কেলে ওজন দেয়া কিছু গরু রয়েছে ফিতার মাপে কিংবা আনুমানিক ওজন।এছাড়া কিছু গরুর লাইভ স্টক সনদ রয়েছে যা দেখে ক্রেতারা গরু পছন্দ করতে পারবেন।
  
পছন্দ অনুযায়ী গরু ঈদের ৩ দিন আগে ক্রেতার ঠিকানায় পৌঁছে দেয়া হবে।এছাড়া কেউ যদি স্লটারিং সেবা নিতে আগ্রহী হয় সেক্ষেত্রে ঈদের দিন অথবা ঈদের দ্বিতীয় দিন অথবা ঈদের তৃতীয় দিন গরু জবাই করে মাংস ক্রেতার বাসায় পৌঁছে দেয়া হবে। স্লটারিং সেবার জন্য চার্জ গরুর দামের ২৩% ধরা হয়েছে ।

স্লটারিং হাউজে একজনের গরুর সাথে আরেকজনের গরু মিলে যাওয়ার কোন সম্ভবনা নেই।কারণ প্রথমে যখন ইনভয়েস দেখে গরুটিকে স্লটারিং হাউজ গ্রহণ করবে তখন ওজন ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিটি পশুতে ট্যাগ নাম্বার লাগানো হবে। ট্যাগ নাম্বার ও ইনভয়েস এর সাথে মালিকের তথ্য সংরক্ষণ করা হবে। গরু জবাইয়ের পর মাংস যখন প্যাকেজিং করা হবে তখন প্যাকেটের গায়ে ট্যাগ নাম্বার লিখে দেয়া হবে। পরে ঠিকানা অনুসারে তা গ্রাহকের বাসায় পৌঁছে দেয়া হবে। 

ডিএনসিসির ডিজিটাল হাটে গরুর দাম ওজন হিসাবে নির্ধারণ করা হয়েছে। ৪০০ কেজি ওজনের গরু প্রতিকেজিতে দাম  ৩০০ থেকে ৩৭৫ টাকা পর্যন্ত। গরুর ওজন ৪০১ থেকে ৫০০ কেজি হলে কেজি প্রতি দাম পড়বে ৩৫০ থেকে ৪২৫ টাকা। এবং গরুর ওজন ৫০১ কেজির বেশি হলে দাম পড়বে কেজি প্রতি ৪০০ টাকা থেকে ৪৭৫ টাকা। 

Advertisement
Advertisement